অস্কারের মঞ্চে ক্রিস রককে উইল স্মিথের চড়

মহামারীর বিরতি পেরিয়ে ডলবি থিয়েটারে ফেরার অস্কার আসরে সবার নজর কেড়ে নিল একটি চড়!

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 05:55 AM
Updated : 29 March 2022, 05:53 AM

অস্কারের ৯৪তম আসরের অন্য্যতম সঞ্চালক ক্রিস রক রসিকতা করেছিলেন উইল স্মিথের স্ত্রীকে নিয়ে। উইল স্মিথ এর জবাব দেন চড় কষিয়ে, সঙ্গে ছিল ‘এফ’ অক্ষরের খিস্তি।   

পরে অবশ্য সেরা অভিনেতার পুরস্কার নিতে এসে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস কর্তৃপক্ষ এবং সহকর্মীদের কাছে ক্ষমা চেয়েছেন স্মিথ। তবে সে সময় ক্রিস রকের নাম উচ্চারণ করেননি তিনি।

রয়টার্স লিখেছে, স্ট্যান্ড-আপ কমেডিয়ান ক্রিস রক অনুষ্ঠানে বেশ কয়েকজন মনোনীতকে নিয়েই ঠাট্টা-মস্করা করেন। এক পর্যায়ে স্মিথের স্ত্রী জেডা পিনকেট স্মিথের চুল ফেলে দেওয়া নিয়ে কৌতুক শুরু করেন। রক বলেন, “জেডা, আমি তোমাকে ভালোবাসি। জিআই জেন টু দেখার জন্য আমার তর সইছে না।”

ক্রিস রকের ওই রসিকতা হজম করতে পারেননি উইল স্মিথ। এরপর তাকে মঞ্চে উঠে গিয়ে রকের গালে চড় মারতে দেখা যায়। তখন রকের দুই হাত পিছমোড়া অবস্থায় ছিল।

পরক্ষণে সামলে নিয়ে রক বলে ওঠেন, “ওহ, ওউ! ওউ! উইল স্মিথ থাপড়ে আমার ভুত তাড়িয়ে দিয়েছে।”

তার এই কৌতুকে দর্শকরা হেসে ওঠেন। রক বলেন, “ও বন্ধু, এটা ছিল একটা জিআই জেন জোক।”

আসলে ১৯৯৭ সালের জিআই জেন সিনেমার প্রসঙ্গ টেনেছিলেন রক, যেখানে ডেমি মুর মাথা ন্যাড়া করে অভিনয় করেছিলেন।

অস্কারের রঙ্গমঞ্চে অনেক নাটকই ঘটে, তার অনেকগুলো আবার পরিকল্পনা করেই হয়। সবাই ভেবেছিল, রকের গালে স্মিথের চড়ও বুঝি সেরকম কিছু। কিন্তু এরপর স্মিথের প্রতিক্রিয়ায় স্পষ্ট হয়, চড়টা নাটক ছিল না।

রককে ধমকে স্মিথ বলে ওঠেন, “তোমার … মুখে আমার স্ত্রীর নাম নিও না।”

 

জবাবে রক বলেন, “আমি সেটাই করব। সেটাই হবে টেলিভিশনের ইতিহাসে সবচেয়ে মহান রজনী।”

কিন্তু স্মিথ এরপর আবারও জোর গলায় একই কথা বলেন রককে উদ্দেশ করে।

ডিসেম্বরে জেডা পিনকেট স্মিথ বিলবোর্ড সাময়িকীকে বলেছিলেন, তিনি ‘অটোমেটিক ডিজঅর্ডার অ্যালোপেকিয়া’য় ভুগছেন, যার কারণে চুল পড়তে ও রক্তপাত হতে পারে। স্ত্রীর অসুস্থতা নিয়ে রকের ওই রসিকতা সহ্য করতে পারেননি স্মিথ।

কয়েক মিনিট পর সেরা অভিনেতার অস্কার নিতে মঞ্চে ফেরেন স্মিথ। সে সময় তার বক্তেব্যে ওই ঘটনার জন্য অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এবং তার সহমনোনীতদের কাছে ক্ষমা চেয়ে নেন, তবে রকের নামও তিনি নেননি।

রয়টার্স লিখেছে, অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হলেও কয়েক সেকেন্ডের সময়-বিলম্ব থাকায় দূরের অনেক দর্শকের জন্য চড়ের ওই অংশটি বাদ দিয়ে দেওয়া সম্ভব হয়। মূলত স্মিথ রককে বাজে ভাষায় আক্রমণ করার কারণেই অংশটি বাদ দেন সম্প্রচারকারীরা।

অবশ্য রয়টার্স লিখেছে, অস্কারের ইতিহাসে সম্ভবত সবচেয়ে বেশি বার বলা খিস্তি এটা।

টেনিস তারকা ভেনাস ও সেরেনা উইলিয়ামসের বাবা রিচার্ড উইলিয়ামসের চরিত্রে অভিনয়ের স্বীকৃতি হিসেবে ক্যারিয়ারের প্রথম অস্কার জিতেছেন উইল স্মিথ।

পুরস্কার গ্রহণের পর নিজ আসনে ফেরার আগে শেষ কথায় তিনি বলেন, “আশা করছি অ্যাকাডেমি (আগামী আসরে) আমাকে আবারও আমন্ত্রণ জানাবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক