শূন্যতা রেখে গেলেন লতা দিদি: মোদী

কোভিডে আক্রান্ত হয়ে প্রায় চার সপ্তাহ হাসপাতালে থাকার পর মারা গেছেন ভারতীয় উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর, তার মৃত্যুতে শোক নেমেছে ভারতের সাংস্কৃতিক অঙ্গনে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2022, 06:30 AM
Updated : 6 Feb 2022, 06:30 AM

ভারতরত্ন লতা মঙ্গেশকরের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী তার শোকবার্তায় বলেছেন, এই সুরসম্রাজ্ঞীর মৃত্যুতে যে বেদনা তাকে গ্রাস করেছে, তা ভাষায় প্রকাশ করা যায় না।

“লতা দিদি ছিলেন দয়ালু, যত্নশীল। তিনি আমাদের ছেড়ে চলে গেলেন। যে শূন্যতা তিনি রেখে গেলেনম তা পূরণ হবার নয়।

“ভবিষ্যত প্রজন্ম তাকে ভারতীয় সংস্কৃতির একজন প্রতীক হিসেবে মনে রাখবে। তার সুরেলা কণ্ঠে মানুষকে মন্ত্রমুগ্ধ করার অতুলনীয় ক্ষমতা ছিল।”

মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন কোকিলকণ্ঠী এই শিল্পী। রোববার সকালে সেখানেই তার মৃত্যু হয় বলে জানিয়েছে পিটিআই।

 

প্রধানমন্ত্রী মোদী টুইটে লিখেছেন, “তিনি কয়েক দশক ধরে ভারতীয় চলচ্চিত্র জগতের পরিবর্তন খুব কাছ থেকে দেখেছেন। চলচ্চিত্রের বাইরে তিনি সব সময় ভারতের উন্নতি চেয়েছেন। তিনি সবসময় একটি শক্তিশালী ও উন্নত ভারত দেখতে চেয়েছেন।”

লতা মঙ্গেশকরের পরিবারের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী মোদী। শোকার্ত পরিবারের প্রতি তিনি সমবেদনা জানিয়েছেন।

মোদি বলেছেন, “আমি লতা দিদির কাছ থেকে সবসময় অগাধ স্নেহ পেয়ে এসেছি। এটাকে আমি আমার সম্মান বলে মনে করি। তার সঙ্গে আমার আলাপচারিতা অবিস্মরণীয় হয়ে থাকবে। তার প্রয়াণে ভারতীয় নাগরিকদের সঙ্গে আমি শোকাহত। ওম শান্তি।”

কিংবদন্তী এই শিল্পীর মৃত্যুতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেছেন, লতাজির মৃত্যু গোটা বিশ্বের লক্ষ লক্ষ মানুষের মত আমার কাছেও হৃদয়-বিদারক। তার গানের বিস্তৃত পরিসরে ভারতের সৌন্দর্য প্রকাশ পেয়েছে।

 

শোক জানিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বলেছেন, বহু দশক ধরে লতা মঙ্গেশকর ভারতের সবচেয়ে প্রিয় কণ্ঠ ছিলেন।

“তার সোনালী কণ্ঠ অমর, যা তার ভক্তদের হৃদয়ে প্রতিধ্বনিত হতে থাকবে। তার পরিবার, বন্ধুবান্ধব এবং ভক্তদের প্রতি আমার সমবেদনা।”

 

ব্রিচ ক্যান্ডি হাসপাতালে যাওয়ার পর ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করি টুইট করেন।

তিনি লেখেন, “দেশের গর্ব এবং সঙ্গীত জগতের শিরমোর স্বর কোকিলা ভারতরত্ন লতা মঙ্গেশকরজির প্রয়াণ অত্যন্ত দুঃখজনক। পবিত্র আত্মার প্রতি আমার আন্তরিক শ্রদ্ধাঞ্জলি। তার মৃত্যু দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। তিনি সর্বদা সকল সঙ্গীত অনুরাগীদের জন্য অনুপ্রেরণা ছিলেন।”

সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ জোশী টুইটে লিখেছেন, “স্বর কোকিলা, লতা মঙ্গেশকরজির মৃত্যুর খবরে ব্যথিত। তিনি তার প্রাণময় কণ্ঠে কয়েক দশক ধরে আমাদের জীবনকে সমৃদ্ধ করেছেন।

“ভারতের নাইটিঙ্গেল চলে গেছে কিন্তু তিনি চিরকাল আমাদের হৃদয়ে বেঁচে থাকবেন। ওম শান্তি।”

গত শতকের চল্লিশের দশকের মাঝামাঝি সময়ে ভারতীয় চলচ্চিত্রে প্লেব্যাক শুরু করা লতা অল্প সময়েই হয়ে উঠেছিলেন অপরিহার্য একটি নাম।

গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার বলেছিলেন, “মাইকেল অ্যাঞ্জেলো মানেই যেমন চিত্রকলা, শেক্সপিয়ার মানেই যেমন ইংরেজি সাহিত্য, তেমনই ভারতীয় সিনেমার গান মানেই লতা মঙ্গেশকর।”

দীর্ঘ ক্যারিয়ারে হাজারের বেশি সিনেমায় গান করেছেন লতা। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষার পাশাপাশি বিদেশি ভাষাতেও তিনি গান করেছেন। অনেকের বিচারে ভারতের সর্বকালের সেরা সংগীত শিল্পীদের একজন তিনি।

আরও খবর