ফ্যানদের জন্যই অর্থহীনের এই ফিরে আসা: সুমন

‘ঢাকা রক ফেস্ট ২.০’ -এর মধ্য দিয়ে প্রায় চার বছর পর ঢাকার মঞ্চে ফিরছে অর্থহীন।

মকফুল হোসেনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Dec 2021, 11:37 AM
Updated : 20 Dec 2021, 11:37 AM

ফেরার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের মুখোমুখি হলেন ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও দলনেতা সাইদুস সালেহীন খালেদ সুমন।

সাক্ষাৎকারে নিজের শারীরিক অবস্থা, অর্থহীনের নতুন অ্যালবামের হালনাগাদসহ নানা বিষয়ে কথা বললেন ভক্তদের কাছে ‘বেইজ বাবা’ নামে পরিচিত ব্যান্ড তারকা সুমন।

প্রায় চার বছর  পর ঢাকায় কনসার্টে ফিরছে অর্থহীন; এই ফেরাটাকে কীভাবে দেখছেন আপনি?

সুমন: আমরা অসম্ভব এক্সসাইটেড! ঢাকার ভক্তদের কাছে এতদিন পর ফিরে আসাটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। অর্থহীনের আবার ফিরে আসার প্রধান কারণটাই হচ্ছে আমাদের ফ্যান। সুতরাং আমরাও সবার মতো অধীর আগ্রহ নিয়ে অপেক্ষা করছি ২৩ তারিখের ‘ঢাকা রক ফেস্ট ২.০’ এর জন্য।

‘ঢাকা রক ফেস্ট ২.০’-এ আপনার সাবেক ব্যান্ড ‘ওয়ারফেইজ’কেও একই মঞ্চে পাচ্ছেন; ওয়ারফেইজের সঙ্গে পারফর্ম করার কোনো পরিকল্পনা আছে কি?

সুমন: সেদিন কনসার্টে অনেকগুলো ব্যান্ড থাকবে। সুতরাং সময় থাকবে খুব কম। না হলে ব্যাপারটা করা যেত। কিন্তু এখন আইডিয়াটা শুনে বেশ ভালো লাগল। টিপু ভাইয়ের সাথে কথা বলব ভাবছি!

সবশেষ কয়েক বছরে অর্থহীনের লাইন আপে বেশ পরিবর্তন দেখা গেছে; এর ফলে অর্থহীনের কম্পোজিশন কিংবা সিগনেচারে কোনো পরিবর্তন আসছে কি না?

সুমন: অর্থহীনের লাইন আপের পরিবর্তন হোক আর না হোক, কম্পোজিশন অথবা মিউজিক স্টাইলে কিছুটা পরিবর্তন আসবেই। এটাই অর্থহীন।

আপনার শারীরিক অবস্থা এখন কেমন?

সুমন: আমি এখন সম্পূর্ণ ক্যান্সারমুক্ত। আমার স্পাইনের জটিলতা আছে। অনেক লম্বা সময় ধরে কনসার্ট করা উচিৎ নয়, করার প্ল্যানও নেই।

কয়েক বছর ধরেই জীবনের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন; নিজেকে জীবনের পথে চালিত করার এই অনুপ্রেরণা কীভাবে পান?

সুমন: প্রথম যখন ক্যান্সার থেকে মুক্তি পেয়েছিলাম, তখনই কনফিডেন্স বেড়ে গিয়েছিল। আমার বাবাও মানসিকভাবে প্রচণ্ড শক্ত একজন মানুষ। তাঁর কাছ থেকে ব্যাপারটা পেয়েছি বলে আমার ধারণা। এছাড়া যেটা না বললেই নয় সেটা হল, যে পরিমাণ অনুপ্রেরণা ভক্তদের কাছ থেকে পাই সেটা অকল্পনীয়!

দীর্ঘ লড়াইয়ের মাঝে কখনও  গানে ফিরতে না পারার কোনো শঙ্কা জেগেছিল মনে? জাগলে তখন নিজেকে কীভাবে সামলে নিয়েছেন?

সুমন: কয়েক বছর আগে যখন স্পাইনের জটিলতার কারনে অর্থহীনের সব কর্মকাণ্ড বন্ধ হয়ে গিয়েছিল, আমি বিছানায় দীর্ঘ ৩ বছর শুয়ে ছিলাম, তখন প্রথম বারের মত মনে হয়েছিল হয়ত গানে আর ফেরা হবে না।

স্বাভাবিকভাবেই মন খারাপ হয়েছিল কিন্তু তাই বলে পুরোপুরি দমেও যাইনি। সঙ্গীত জীবনে যা চেয়েছিলাম তার চেয়ে অনেক বেশি ইতোমধ্যেই পেয়ে গেছি। সুতরাং গান থেমে গেলেও সেটা নিয়ে মনঃক্ষুণ্ণ হওয়াটা উচিৎ হবে না।

সামনে অর্থহীনের নতুন কী অ্যালবাম আসছে?

সুমন: অর্থহীনের নতুন অ্যালবাম ‘ফিনিক্সের ডায়েরি-১’ আসবে ২০২২ এর কোনো এক সময়। নিয়মিত কনসার্টে দেখা যাবে। কিছু মিউজিক ভিডিও আসবে আশা করছি। ২০২৩ সালে ‘ফিনিক্সের ডায়েরি-২’ নামের আরেকটি অ্যালবাম আসবে।