কানাডায় ছেলের সঙ্গে জন্মদিন কাটছে ববিতার

করোনাভাইরাস মহামারীর মধ্যে কানাডায় ছেলে অনিক ইসলামের সঙ্গেই জন্মদিন কাটছে অভিনেত্রী ফরিদা আক্তার ববিতার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 04:21 PM
Updated : 30 July 2021, 04:21 PM

শুক্রবার ৬৮তম জন্মদিনে ববিতাকে দেশ থেকে ভিডিও কলে শুভেচ্ছা জানিয়েছেন তার দুই বোন অভিনেত্রী সুচন্দা ও চম্পা।

চম্পা গ্লিটজকে জানান, জন্মদিনে ছেলে অনিককে নিয়ে কানাডার টরন্টোর বিভিন্ন দর্শনীয় স্থানে ঘুরছেন ববিতা; রেস্তোরাঁয় খেতেও গিয়েছিলেন তারা।

“ছেলেকে ছাড়া আপা থাকতে পারেন না, কিন্তু মহামারীর মধ্যে ঘরবন্দি সময়ে দুই বছর ধরে কানাডায় যেতে পারেননি। ঈদে আগে তিনি কানাডা যেতে পেরেছেন।

“জন্মদিনে ছেলেকে কাছে পেয়ে আপা মহাখুশি। ছেলেকে কাছে পাওয়ায় এবারের জন্মদিনের সবচেয়ে তার জন্য সবচেয়ে বড় উপহার।”

স্বামী ইফতেখার আলমের মৃত্যুর পর একমাত্র ছেলে অনিককে নিয়েই ববিতার সংসার। কানাডায় লেখাপড়া শেষ করে সেখানেই চাকরি নিয়ে থিতু হয়েছেন অনিক। বছরের বেশিরভাগ সময় ছেলের সঙ্গে তিনি কানাডাতেই থাকেন।

১৯৬৮ সালে জহির রায়হানের ‘সংসার’ চলচ্চিত্রে শিশুশিল্পী হিসেবে অভিষেক ঘটে ববিতার। সেখানে রাজ্জাক-সুচন্দার মেয়ের চরিত্রে অভিনয় করেন তিনি।

চলচ্চিত্র জগতে তার প্রথম নাম ছিল ‘সুবর্ণা’। জহির রায়হানের ‘জ্বলতে সুরজ কি নিচে’ চলচ্চিত্রে অভিনয় করতে গিয়েই তার নাম ‘ববিতা’ হয়।

ববিতা পঞ্চাশ বছরেরও বেশি সময় কাটিয়েছেন অভিনয়ে। ৭০-৮০ দশকে ছিলেন জনপ্রিয়তার শীর্ষে। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমায় সৌমিত্র চট্টোপাধ্যায়ের বিপরীতে ‘অনঙ্গ বউ’ চরিত্রে অভিনয় করে দেশের গণ্ডি পেরিয়ে বাইরেও পরিচিতি পান তিনি।

জাতীয় চলচ্চিত্র পুরস্কারে শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে চারবার, পার্শ্ব অভিনেত্রী হিসেবে দুইবার ও প্রযোজক হিসেবে একবার পুরস্কার পেয়েছেন ববিতা। ২০১৬ সালে তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মানায় ভূষিত করা হয়।

দীর্ঘ ক্যারিয়ারে ‘পোকা মাকড়ের ঘর বসতি’, ‘রামের সুমতি’, ‘এক মুঠোভাত’, ‘অনন্ত প্রেম’, ‘লাঠিয়াল’,‘লাইলী মজনু’, ‘দূরদেশ’, ‘ফুলশয্যা’, ‘বেহুলা লক্ষিন্দর’ মিলিয়ে প্রায় তিন শতাধিক সিনেমায় অভিনয় করেছেন ববিতা।

চলতি দশকের শুরু থেকে অভিনয়ে অনিয়মিত হয়ে পড়ললেও চলচ্চিত্রকে পুরোপুরি বিদায় বলেননি ববিতা। বছর খানেক আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, “যদি ভালো চরিত্র, ভালো প্রযোজক ও ভালো ডিরেক্টর পাই তাহলে ভেবে দেখতে পারি।”