লকডাউনে টিভি নাটকের শুটিং বন্ধ

করোনাভাইরাসের সংক্রমণ রোধে ১৪ দিনের কঠোর লকডাউনে টিভি নাটকের শুটিং বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ছোট পর্দার ১৪ সংগঠনের মোর্চা ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন (এফটিপিও)।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 July 2021, 12:52 PM
Updated : 22 July 2021, 12:52 PM

সরকার ঘোষিত শুক্রবার থেকে ৫ অগাস্ট পর্যন্ত কঠোর লকডাউনে সব ধরনের শুটিং বন্ধ থাকবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে এফটিপিও।

ঈদের আগে ১ জুলাই থেকে ১৪ জুলাই পর্যন্ত ১৪ দিনের লকডাউনে তথ্য মন্ত্রণালয়ের বিশেষ অনুমতি নিয়ে নাটকের শুটিং চালিয়ে গেলেও এবারের লকডাউনে পুরোপুরি তা বন্ধ থাকছে বলে জানান এফটিপিওর চেয়ারম্যান মামুনুর রশীদ।

মামুনুর রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত লকডাউনে আমাদের জীবন-জীবিকা সচল রাখার স্বার্থে সরকার শুটিংয়ের সুযোগ দিয়েছিল। এবারের লকডাউনে সেটা বলবৎ নাই। ফলে এই লকডাউনে শুটিং করতে গেলে নির্মাতা, শিল্পী, চিত্রগ্রাহকরা বিপদে পড়তে পারেন। সেই কারণেই শুটিং বন্ধের সিদ্ধান্ত নিয়েছি।”

লকডাউনের মেয়াদ বাড়লে টিভি নাটকের শুটিং বন্ধের মেয়াদও বাড়তে পারে বলে জানান এ অভিনয়শিল্পী-নির্মাতা।

ঈদের আগের লকডাউনে শুটিং চালিয়ে যাওয়ার কারণ হিসেবে টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টেলিপ্যাব) সভাপতি অভিনেতা-প্রযোজক ইরেশ যাকের বলেছিলেন, বছরজুড়ে নির্মিত টিভি নাটকের এক তৃতীয়াংশই দুই ঈদে নির্মাণ ও প্রচার হয়।

 “ঈদের আগের তিন সপ্তাহে কোনো কাজ না করলে প্রযোজক কিংবা প্রধান চরিত্রের অভিনয়শিল্পীদের খুব একটা ক্ষতি না হলেও কলাকুশলীরা সঙ্কটে পড়বেন।”

এফটিপিওর আবেদনে শুটিং হাউজের ভেতরে ও টেলিভিশনের ছাড়পত্র নিয়ে টিভি নাটকের শুটিংয়ের অনুমতি দিয়েছিল তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

এর মাঝে গত ৫ জুলাই স্বাস্থ্যবিধি ভেঙে রাস্তায় শুটিং করায় পরিচালক নাসিরউদ্দিন মাসুদের একটি টিভি নাটকের শুটিং ইউনিটের ডজনখানেক সদস্যকে জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়ার পর মুচলেকা রেখে ছেড়ে দিয়েছিল খিলগাঁও থানা পুলিশ।

ঈদের আগের লকডাউনে টিভি নাটকের শুটিং চললেও চলচ্চিত্রের শুটিং বন্ধ রেখেছিল বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি; এবারের লকডাউনেও তা অব্যাহত থাকছে বলে জানিয়েছে সংগঠনটি।