পর্দা উঠছে কান উৎসবের, ‘রেহানা’য় চোখ বাংলাদেশের

বৈশ্বিক মহামারীর মধ্যে স্বাস্থ্যবিধি মেনে দক্ষিণ ফ্রান্সের কান শহরে চলচ্চিত্রের মর্যাদাপূর্ণ আসর কান চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে মঙ্গলবার; এ উৎসবের অফিসিয়াল সিলেকশনে জায়গা পাওয়া ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের কল্যাণে এবারের আসরে বাংলাদেশের জন্য আলাদা আবেদন তৈরি করেছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2021, 11:08 AM
Updated : 6 July 2021, 11:35 AM

৭৪তম আসরে অংশ নিতে রথী-মহারথী নির্মাতা, অভিনয়শিল্পীদের পদচারণায় মুখরিত হয়েছে সাগর পাড়ের পালে দে ফেস্টিভাল ভবন।

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় আয়োজনে অংশ নিতে মাস্ক ও করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। উৎসবস্থলের বাইরে করোনাভাইরাস পরীক্ষার জন্য বুথ বসানো হয়েছে।

বাংলাদেশ সময় সোমবার রাত ১১টার দিকে এ আয়োজনের উদ্বোধন করা হবে। মূল প্রতিযোগিতা বিভাগ ও আঁ সেত্রাঁ রিগা বিভাগ মিলিয়ে মোট ৪৪টি চলচ্চিত্র এবারের আসরে অফিসিয়াল সিলেকশনে জায়গা পেয়েছে।

এই আসরের ‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে নির্বাচিত ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্র পরিচালনা করেছেন নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ। পরিচালনার পাশাপাশি ছবির চিত্রনাট্যও করেছেন সাদ।প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের প্রযোজক জেরেমি চুয়া, প্রধান চরিত্রে অভিনয় করেছেন আজমেরি হক বাঁধন।

উৎসবের নিয়ম অনুযায়ী ‘রেহানা মরিয়ম নূর’ চলচ্চিত্রের প্রযোজক, নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও অভিনেত্রী আজমেরি হক বাঁধন অংশ নেওয়ার কথা থাকলেও তারা উদ্বোধনী আয়োজনে যোগ দিচ্ছেন না।

কান থেকে বাঁধন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সাদ ও তিনিসহ চলচ্চিত্রের সাত জন কানে গেছেন। তাদের রেখে শুধু উদ্বোধনী অনুষ্ঠানে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন সাদ। আমরাও তাকে সমর্থন জানিয়েছি।

উৎসবে অংশ নিতে দশ দিন আগে প্যারিসে পৌঁছেছেন নির্মাতা আব্দুল্লাহ মোহাম্মদ সাদ ও অভিনেত্রী আজমেরি হক বাঁধনসহ নির্বাহী প্রযোজক এহসানুল হক বাবু, চিত্রগ্রাহক তুহিন তামিজুল, প্রডাকশন ডিজাইনার আলী আফজাল উজ্জ্বল, কালারিস্ট চিন্ময় রায় ও শব্দ প্রকৌশলী শৈব তালুকদার।

দশ দিনের কোয়ারেন্টিন পর্ব শেষ করে প্যারিস থেকে ট্রেনে কান শহরের পথে রওনা দিয়েছেন সাদ-বাঁধনরা। সাগরপাড়েরর জে ডব্লিউ ম্যারিয়ট হোটেলে উঠবেন তারা।

উদ্বোধনী আয়োজনে অংশ না নিলেও ৭ জুলাই সকাল ১১টায় কান শহরের ডুবিসি থিয়েটারে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ারে পুরো টিম অংশ নেবে বলে জানিয়েছেন সহ-প্রযোজক রাজীব মহাজন। পরদিনও এ ছবির আরেকটি প্রদর্শনী রয়েছে।

‘আঁ সেত্রাঁ রিগা’ বিভাগে বিশ্বের নানা দেশের ২০টি চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেবে ‘রেহানা মরিয়ম নূর’। এই বিভাগের পুরস্কার ঘোষণা করা হবে ১৬ জুলাই।

১৭ জুলাই উৎসবের পর্দা নামবে; ১৮ জুলাই সাদ-বাঁধনদের দেশে ফেরার কথা রয়েছে।

আরও পড়ুন: