বায়োপিকে বঙ্গবন্ধুর চরিত্রে দিব্য জ্যোতি

জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিতব্য ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন অভিনয়শিল্পী দিব্য জ্যোতি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2021, 07:17 PM
Updated : 14 Jan 2021, 05:23 AM

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিতব্য এ চলচ্চিত্রে বঙ্গবন্ধুর কিশোর বয়সের (১৫-১৯) ভূমিকায় দেখা যাবে তাকে।

ডিসেম্বরের শেষের দিকে দিব্যকে ‘বঙ্গবন্ধু’ চলচ্চিত্রের জন্য চূড়ান্ত করা হয়েছে। চরিত্রের জন্য নিজেকে প্রস্তুত করতে ‘অসমাপ্ত আত্মজীবনী’সহ বঙ্গবন্ধুকে নিয়ে বিভিন্ন ভিডিও ক্লিপ খুঁজে খুঁজে দেখছেন তিনি।

বঙ্গবন্ধুর পরিণত বয়সের ভিডিও ক্লিপ ও ছবি ইন্টারনেটে মিললেও কিশোর বয়সের ভিডিও ক্লিপ না খুব বেশি পাওয়ায় কাজটিকে যথেষ্ট চ্যালেঞ্জিং বলে মনে করছেন তিনি।

দিব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বঙ্গবন্ধুর কিশোর বয়সের সেরকম কোনও ডকুমেন্টারি নেই। স্টিল ছবি দুয়েকটা থাকলেও তেমন কোনও ভিডিও ফুটেজ নেই।

“জেমী (সহকারী পরিচালক) স্যার বলছিলেন, দর্শকরা যখন ছবিটা (বায়োপিক) দেখবে তখন বঙ্গবন্ধুর কিশোর বয়সের ছবি হিসেবে তোমার ছবিটাই সামনে আসবে। সেকারণেই আমার দায়িত্বটা বেড়ে গেছে। বই পড়ে, বাবা-মার কাছ থেকে তথ্য জেনে বঙ্গবন্ধুকে অনুভব করার চেষ্টা করছি।”

ক্যামেরার সামনে দাঁড়ানোর আগে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কাছ থেকেও পরামর্শ পেয়েছেন দিব্য; ৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ছবির কলাকুশলীরা।

দিব্য বলেন, “ছবিতে নির্বাচিত হওয়ার পর থেকেই আমি ঘোরের মধ্যে আছি। তারপর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হওয়ার পর সেই ঘোর যেন কাটছেই না।

“তিনি তার বাবার (বঙ্গবন্ধু) কিশোর বয়সের নানা ঘটনা, চারিত্রিক বৈশিষ্ট্য, বাবা-মার সঙ্গে তার সম্পর্ক, কীভাবে হাঁটতেন-সেগুলো আমাকে জানিয়েছেন।”

প্রথম লটের দৃশ্যধারণে অংশ নিতে চলতি মাসেই দিব্যসহ বেশ কয়েকজন অভিনয়শিল্পীর মুম্বাইয়ে যাওয়ার কথা রয়েছে।

ছবিটি পরিচালনা করছেন বলিউড পরিচালক শ্যাম বেনেগাল। এতে পরিণত বয়সের বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করছেন আরিফিন শুভ।

তারকা দম্পতি বৃন্দাবন দাস ও শাহনাজ খুশীর ছেলে দিব্য ২০১৪ সালে বাবা-মা’র অনুপ্রেরণায় শিশুশিল্পী হিসেবে টিভি নাটকে অভিনয় শুরু করেছিলেন।

পরবর্তীতে ‘হেপি ফেমেলি’, ‘মেন্টাল ফেমেলি’সহ বেশ কয়েকটি টিভি নাটকে তিনি ও তার জমজ ভাই সৌম্য জ্যোতি অভিনয় করে দর্শকদের মাঝে পরিচিতি পেয়েছেন।

নির্মাতা আকরাম খানের পরিচালনায় অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘নকশী কাঁথার জমিন’-এর মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লিখিয়েছেন দিব্য ও সৌম্য। ‘বঙ্গবন্ধু’ দিব্যর দ্বিতীয় চলচ্চিত্র।

দিব্য নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে পড়াশোনা করছেন।