ড্যান্স ব্রিজ ফেস্টিভ্যালে বাংলাদেশের চার নৃত্যশিল্পী

ভারতের বৈচিত্র্যময় সংস্কৃতি এবং স্থানীয় নৃত্যশিল্পীদের সঙ্গে সম্পৃক্ততা তৈরী করতে কলকাতায় ২০১৭ সাল থেকে শুরু হয় আন্তর্জাতিক ‘ড্যান্স ব্রিজ ফেস্টিভ্যাল’। চলতি বছর এ উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 July 2019, 12:56 PM
Updated : 17 July 2019, 12:56 PM

নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান রিদমস এর চার নৃত্যশিল্পী এ উৎসবে কর্মশালায় অংশগ্রহণ ছাড়াও নৃত্য পরিবেশন করবেন।

এবার উৎসবে কর্মমালার প্রশিক্ষক হিসেবে থাকবেন যুক্তরাষ্ট্রের কোরিওগ্রাফার দাম ভ্যান হুইন এবং আর্জেন্টিনার কোরিওগ্রাফার মার্টিন পিলিপনস্কি ব্রায়ার। আগামী ২২ জুলাই থেকে শুরু হবে এই কর্মশালা। উৎসবটি চলবে ৬ অগাস্ট পর্যন্ত।

প্রথমবারের মতো নৃত্যশিল্পী তাহনুন আহমেদীর সার্বিক তত্ত্ববধায়নে এই আয়োজনে অংশ নিতে যাচ্ছেন শোভন দাস, বৃষ্টি বেপারী, উম্মে হাবিবা এবং কণিকা বৈদ্য। কর্মশালা শেষে বিশ্বের নানা দেশ থেকে আগত শিল্পীদের সঙ্গে নৃত্য পরিবেশন করবেন তারা।

রিদমস থেকে তরুণ শিল্পীদের এ উৎসবে অংশগ্রহণ প্রসঙ্গে তাহনুন বলেন, “এই প্রক্রিয়া মূলত ক্রসকানেকশন নামে পরিচিত, যেখানে একসঙ্গে অনেক দেশের শিল্পীরা অংশগ্রহণ করে। দুই বছর আগে সাধনা থেকে এই উৎসবে অংশ নিয়েছিলাম আমি। তখন লন্ডন থেকে একজন কোরিওগ্রাফার এসেছিলেন। তবে আমার কাছে এখন পরিবেশনায় থেকে গুরুত্বপূর্ণ হলো কর্মশালাটা করা। মূলত কোরিওগ্রাফাররা কোন বিশেষ কৌশল বা ধারণাগত জায়গা থেকে কাজ করায়, সেটা লক্ষ্য করাই মূল বিবেচ্য বিষয়।”

রিদমস-এ কাজ করার পাশাপাশি বিভিন্ন সংগঠনের সঙ্গেও স্বাধীনভাবে কাজ করেন এই তরুণ চার শিল্পী। দেশের বাইরে প্রথমবারের মতো বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন তারা।

রাজধানীর পশ্চিম আগারগাঁওয়ে ২০১৭ সাল থেকে পশ্চিমা সমসাময়িক নৃত্য নিয়ে কাজ শুরু করে রিদমস স্কুল। এর পাশাপাশি শিক্ষার্থীরা ব্যালে এবং জাজ নাচের প্রশিক্ষণের সুযোগ পান এখানে। নিয়মিত টেলিভিশন এবং ঢাকার বিভিন্ন মঞ্চে নৃত্য পরিবেশন করেন তারা।