সের্গেই পারাজানভের চলচ্চিত্র প্রদর্শনী ও অধ্যয়ন

মুভিয়ানা ফিল্ম সোসাইটির আয়োজনে ‘বিশ্বচলচ্চিত্র অধ্যয়ন’ কর্মসূচীর আওতায় চলচ্চিত্রকার সের্গেই পারাজানভের চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র অধ্যয়নের আয়োজন করেছে সংগঠনটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2019, 01:01 PM
Updated : 23 Jan 2019, 01:01 PM

বিশ্বচলচ্চিত্রের অন্যতম মাস্টার চলচ্চিত্রকার সের্গেই পারাজানভের চলচ্চিত্র প্রদর্শনী ও চলচ্চিত্র অধ্যয়ন সেশনের আয়োজন করেছে ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি’র নিয়মিত আয়োজন বিশ্বচলচ্চিত্র অধ্যয়ন কর্মসূচির অংশ হিসেবে আয়োজনটি অনুষ্ঠিত হবে।

আয়োজনে সের্গেই পারাজানভ নির্মিত দুটি চলচ্চিত্র প্রদর্শনী এবং প্রদর্শিত চলচ্চিত্রের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানটি আগামী ২৫ জানুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টারন্যাশনাল ডিজিটাল কালচারাল আর্কাইভ কক্ষে অনুষ্ঠিত হবে।

এদিন বিকাল ৪টায় প্রদর্শিত হবে সের্গেই পারাজানভ নির্মিত ‘শ্যাডোস অব আওয়ার ফরগোটেন অ্যানসেস্টরস’ (১৯৬৫), সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হবে ‘কালার অব পোমাগ্রেনেটস’ (১৯৬৯)। প্রদর্শনীর পর চলচ্চিত্রকার সের্গেই পারাজানভের চলচ্চিত্রকর্ম ও প্রদর্শিত চলচ্চিত্র নিয়ে আলোচনা করবেন চলচ্চিত্রকার জাঈদ আজিজ এবং ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুন। 

আর্মেনিয়ান পরিবারে জন্মগ্রহণকারী সের্গেই পারাজানভ সোভিয়েত আমলের সবচেয়ে নন্দিত চলচ্চিত্রকারদের অন্যতম। বিশ্বচলচ্চিত্রকে নতুন ভাষা ও ভাব দিয়ে যাঁরা চলচ্চিত্রশিল্পকে মহত্তম মর্যাদায় প্রতিষ্ঠিত করেছেন সের্গেই পারাজানভ তাদের মধ্যে বিশেষভাবে সম্মানিত চলচ্চিত্র স্রষ্টা। চলচ্চিত্রের ভাষাকে কবিতায় এবং শ্রুতি-দৃশ্যকে দর্শনে পরিনত করবার ক্ষমতাসম্পন্ন চলচ্চিত্রকার সের্গেই পারাজানভ। বিশ্বব্যাপি মাস্টার চলচ্চিত্রকারদের প্রিয় ও অবশ্যপাঠ্য চলচ্চিত্রকার সের্গেই পারাজানভ।

সের্গেই পারাজানভের চলচ্চিত্র স্রষ্টাবৃত্তি সম্পর্কে বলতে গিয়ে ফরাসি কিংবদন্তী চলচ্চিত্রকার জ্য লুক গদার বলেছিলেন, “চলচ্চিত্র যদি হয় পবিত্র মন্দির, তবে মন্দিরের উপকরণ হলো আলো, দৃশ্য ও বাস্তবতা, আর এই মন্দিরের পুরোহিত হলেন সের্গেই পারাজানভ।”

সের্গেই পারাজানভ জর্জিয়ায় জন্মগ্রহণ করেন ৯ জানুয়ারি ১৯২৪ সালে এবং তিনি মৃত্যুবরণ করেন প্যারিসে ২০ জুলাই ১৯৯০ সালে।

আয়োজনটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।