লোকার্নো উৎসবে অং রাখাইনের ‘দ্য লাস্ট পোস্ট অফিস’

চাকমা ভাষায় নিয়ে নির্মিত দেশের প্রথম চলচ্চিত্র ‘মাই বাইসাইকেল’-এর নির্মাতা অং রাখাইন এবার নির্মাণ করলেন তার দ্বিতীয় চলচ্চিত্র ‘দ্য লাস্ট পোস্ট অফিস’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2018, 01:41 PM
Updated : 6 August 2018, 01:41 PM

চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হতে যাচ্ছে লোকার্নো ফিল্ম ফ্যাস্টিভালে। উৎসবের ওপেন ডোরস শাখায় ৭ অগাস্ট চলচ্চিত্রটি প্রদর্শিত হতে যাচ্ছে বলে গ্লিটজকে নিশ্চিত করেছেন অং।

এটি ছাড়াও এবারের আয়োজনে বাংলাদেশের আরও একটি স্বল্পদৈর্ঘ্য ও একটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে জানা গেছে। চলচ্চিত্র দু’টি হলো- মাহদী হাসানের স্বল্পদৈর্ঘ্য ‘অ্যা ডেথ অফ রিডার’ ও আব্দুল্লাহ মোহাম্মদ সাদের পূর্ণদৈর্ঘ্য ‘লাইভ ফ্রম ঢাকা’।

২০১৬-২০১৮ সালে নির্মিত স্বল্প ও পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে সাজানো হয়েছে এবারের উৎসব। ১ আগস্ট থেকে শুরু হয়ে উৎসবটি চলবে ১১ দিন।

উৎসবে অংশ নিতে বর্তমানে সুইজারল্যান্ডের লোকার্নো শহরে অবস্থান করছেন অং রাখাইন।

নিজের নির্মিত চলচ্চিত্রটি  প্রসঙ্গে তিনি বলেন, “আমাদের দেশের পোস্ট অফিস ধীরে ধীরে বন্ধ হয়ে যাচ্ছে। চিঠির আদান-প্রদান নেই বললেই চলে। আমার স্বল্পদৈর্ঘ্যটিতে বিলুপ্তির পথে থাকা এমন একটি পোস্ট অফিসকে দেখানো হয়েছে। নিজেদের অস্তিত্ব সংকটের কথা জেনেও যেখানে দু’জন পোস্টমাস্টার ও ডাকপিয়ন মনের আনন্দে কাজ করে যায়।”

১৯ মিনিট ৪০ সেকেন্ড দৈর্ঘ্যের চলচ্চিত্রটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অশোক ব্যাপারী, আশীষ খন্দকার ও সজীব।  চলচ্চিত্রটির কাহিনী রচনা ও চিত্রনাট্য করেছেন রাজীব রাফি।

অং জানান, লোকার্নোর পর চলতি বছরের শেষ দিকে ইন্ডিপেনডেন্ট চলচ্চিত্র উৎসব ও আগামী বছরের শুরুতে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তার নতুন ছবিটি দেখানো হবে।