‘কাঁটা’ নির্মাণে নতুন মুখ খুঁজছেন টোকন ঠাকুর

নির্মিত হচ্ছে সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘কাঁটা’। কথাসাহিত্যিক শহীদুল জহিরের বিখ্যাত গল্প ‘কাঁটা’ অবলম্বনে চলচ্চিত্রটি নির্মাণ করছেন টোকন ঠাকুর।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2017, 11:29 AM
Updated : 11 Sept 2017, 11:29 AM

দীর্ঘ প্রস্তুতি শেষে নির্মাণে যাচ্ছে ২০১২-১৩ অর্থবছরের সরকারি অনুদানপ্রাপ্ত চলচ্চিত্র ‘কাঁটা’। তবে, চলচ্চিত্রটিতে অভিনয়ের জন্য নির্মাতার চাই কিছু নতুন মুখ। মুক্তিযুদ্ধ চলাকালীন পুরান ঢাকার একটি গল্পের প্রেক্ষাপটে রচিত ‘কাঁটা’ নির্মাণের জন্য মুক্তিযুদ্ধের আগে ও পরের বিভিন্ন সময়ের সাতটি চরিত্রের অভিনয়শিল্পী খুঁজছেন নির্মাতা টোকন ঠাকুর।

তিনি জানান, এসব চরিত্রের জন্য ১৬ থেকে ১৮ বছর, ২২ থেকে ২৪ ও ২৫ থেকে ২৭ বছরের নারীমুখ খুঁজছেন তিনি। অন্যদিকে ২০-২৩ বছর, ২৬ থেকে ২৮ ও  ৩০ থেকে ৩৫ বছর বয়সের পুরুষ অভিনেতা চাই তার।

টোকন ঠাকুর বলেন, “‘কাঁটা’ চলচ্চিত্রের গল্প নেওয়া হয়েছে শহীদুল জহিরের ‘মনোজগতের কাঁটা’ থেকে। চলচ্চিত্রের শিল্পী নির্বাচন প্রায় শেষ পর্যায়ে। পেশাদার জনপ্রিয় অভিনয় শিল্পীর চাইতে আমার গল্পের প্রয়োজনেই অভিনয়ে পারদর্শী নতুন মুখ খুঁজতে হচ্ছে। যাতে পরিচিত মুখের চাইতেও গল্পের দিকেই দর্শকের মনোযোগটা থাকে। অডিশনে আগ্রহীদের ২২ সেপ্টেম্বরের মধ্যে ই-মেইলে (36bhootergoli@gmail.com) যোগাযোগের অনুরোধ করছি।"

নির্মাতা জানান, অডিশনের পর বাছাইকৃত শিল্পীদের পনেরো দিনের গ্রুমিং সেশন শেষে অক্টোবরেই নির্মাণে যেতে চান তিনি। “সবকিছু ঠিক থাকলে আসছে ডিসেম্বরেই চলচ্চিত্রটি মুক্তি দিতে চাই।”-বললেন নির্মাতা টোকন ঠাকুর।

পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ব্ল্যাক আউট’ নির্মাণের মধ্য দিয়ে বড়পর্দায় নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন টোকন। ছোটপর্দায় নির্মাণের পাশাপাশি সম্প্রতি রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উদ্‌যাপনের অংশ হিসেবে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে নির্মাণ করেন চলচ্চিত্র ‘রাজপুত্তুর’। রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সে’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে এই ছবি।