রাজনীতিতে সোহমও

ভারতের পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল তৃণমূল কংগ্রেসের সক্রিয় সমর্থকদের তালিকায় টালিগঞ্জ তারকা সোহম চক্রবর্তীর নামটি উপরের দিকেই ছিল। এবার তিনি মাঠে আবির্ভূত হতে চলেছেন রাজনীতিবিদ হয়েই। পঞ্চায়েত নির্বাচনে বাঁকুড়া বড়জোড়া কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হিসেবে লড়বেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2016, 12:10 PM
Updated : 5 March 2016, 12:10 PM

তৃণমূল কংগ্রেসের জন্মকাল থেকেই সোহম এই দলের একনিষ্ঠ সমর্থক। প্রতিবার নির্বাচনের আগে সব কাজ সরিয়ে রেখে সোহম প্রচারে নেমেছেন। শোনা যায়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যতম স্নেহধন্য পাত্র নিজের যোগ্যতার বলেই এই জায়গায় এসেছেন।

তবে সোহম রাজনীতিতে কতোটুকু সক্রিয় ভূমিকা পালন করতে পারবেন, সে নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন সিপিএম জেলা কমিটির সদস্য সুজয় চৌধুরি। পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজারকে বলেন,"তারকা প্রার্থীর ওপর মানুষ ভরসা করবে না। ভোটে জিতে তারকা আর বড়জোড়ায় ফিরে আসবেন না, এটা মানুষ জানেন।"

কিন্তু তারকা প্রার্থী হিসেবে নির্বাচনে দাঁড়িয়েও সাফল্যের নিদর্শন গতবার বাঁকুড়াতেই রেখেছেন অভিনেত্রী মুনমুন সেন। সুজয়ের এই বক্তব্যের বিরোধিতা করে জেলা তৃণমূলের এক নেতা বলছেন, ‘‘সুজয়বাবু বোধহয় ভুলে যাচ্ছেন, দুবছর আগে এই বাঁকুড়া লোকসভা কেন্দ্রেই ন বারের সিপিএম সাংসদ বাসুদেব আচারিয়াকে হারিয়েছিলেন রাজনীতিতে একেবারে আনকোরা মুনমুন সেন।’’

২০১৩ সালের পঞ্চায়েত ভোটে বড়জোড়া ব্লকের ১১টি পঞ্চায়েতের মধ্যে পাঁচটিতে হারে তৃণমূল। পঞ্চায়েত সমিতির ৩১টি আসনের মধ্যে ১৩টি এবং জেলা পরিষদের তিনটির মধ্যে একটি আসনে হারে তৃণমূল। গত লোকসভা ভোটেও সিপিএমের থেকে মাত্র তিন শতাংশ বেশি ভোটে এগিয়েছিল তৃণমূল। এই সব ভোটে আশানুরূপ ফল না হওয়ায় বিধায়ককেই একাধিকবার কাঠগড়ায় তুলেছেন স্থানীয় তৃণমূল নেতারা। আর তাই বোধহয় তারকা প্রার্থী দিয়ে এবার মাত করতে চাইছে পশ্চিমবঙ্গে রাজ্যের ক্ষমতাসীন দলটি।

এই মুহূর্তে তৃণমূল কংগ্রেস যুবর সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন ৩২ বছর বয়সী সোহম।