ফানায় কাজলের স্মরণে মাইনাস ২৭ ডিগ্রিতে শুটিং

চরম বিরূপ পরিস্থিতিতেও হাসিমুখে কাজ করে যাওয়ার জন্য নায়িকাদের ‘স্যালুট’ করা উচিৎ বলে মন্তব্য করেছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 05:56 AM
Updated : 27 May 2023, 05:56 AM

হিন্দি সিনেমায় শ্বেতশুভ্র তুষারের মাঝে সংক্ষিপ্ত কিংবা পাতলা পোশাকে নায়িকাদের নাচতে কিংবা গাইতে দেখা যায় হরহামেশা। এসব দৃশ্য দর্শকদের মোহিত করে, তবে এর পেছনে যে কষ্টের গল্পটি অনুল্লেখ থেকে যায়, তাই সামনে আনলেন বলিউড তারকা কাজল।

১৭ বছর আগে ফানা সিনেমায় ‘মেরে হাত মে’ গানের শুটিংয়ের অভিজ্ঞতা তুলে ধরে তিনি চরম বিরূপ পরিস্থিতিতেও হাসিমুখে কাজ করে যাওয়ার জন্য নায়িকাদের ‘স্যালুট’ করা উচিৎ বলে মন্তব্য করেছেন তিনি।

টুইটে ‘ফানা’ সিনেমার কিছু অংশ পোস্ট করে কাজল লিখেছেন, “শুটিংয়ের প্রথম দিন পোল্যান্ডে ছিল মাইনাস ২৭ ডিগ্রি তাপমাত্রা। ওই শীতে বরফ ঢাকা হ্রদের উপরে ফিনফিনে শিফনের সালোয়ার-কামিজ পরে শুটিংয়ের জন্য দাঁড়াতে হল। আমার চোখ গেল আমির খানের দিকে, তার পরনে চমৎকার মোটা একটি জ্যাকেট, যেটি পোল্যান্ডে নেমে কেনা হয়েছিল। তাই আমার মুখে প্রকৃতির যে ছাপ পড়েছিল, তার (আমির খান) চেহারায় সেই রেশ পাওয়া যায়নি।

“কিন্তু দুঃখের ঘটনা হল, পরে ওই গানটি বাতিল করে মুম্বাইয়ে নতুন করে গানের শুটিং করা হয়। এই ধরনের কষ্টকর কাজগুলো করার জন্য আমরা সবাই সারা বিশ্বের নারী ও নায়িকাদের অভিবাদন জানাতে পারি। অনেক যন্ত্রণা সহ্য করে এই কাজগুলো করা হয় কেবলই সুন্দর করে উপস্থাপনের জন্য।”

পরিচালক কুনাল কোহলি এর আগে এক টুইটে বলেছিলেন ওই শুটিংয়ের সময় পোল্যান্ডে এত ঠাণ্ডা ছিল যে আমির খান গায়ে কয়েকটি গরম কাপড় চাপিয়েছিলেন। যদিও পরে গানটি ফের শুটিং করতে হয়, কিন্তু কুনালের পছন্দ ছিল পোল্যান্ডের শুট করা দৃশ্যটাই।

কাজল আরও জানিয়েছেন, মাতৃত্বকালীন বিরতির পর ফানা সিনেমা ছিল তার জন্য বড় ধরনের প্রত্যাবর্তন। তাই ফানা তার কাছে ‘বিশেষ কিছু’। এছাড়া এই সিনেমার শুটিংয়ের অনেক ঘটনাই তার কাছে স্মরণীয় হয়ে আছে।

২০০১ সালে সুপারহিট সিনেমা ‘কাভি খুশি কাভি গম’ করে কিছুদিনের জন্য বিরতি নিয়েছিলেন কাজল। ততদিনে তিনি ঘর করছেন নায়ক অজয় দেবগনের সঙ্গে। ২০০৩ সালে কাজল-অজয়ের মেয়ে নিসার জন্ম হয়।

মেয়ে-সংসার সামলে কাজল ফের সিনেমায় ফেরেন ২০০৬ সালে নির্মাতা কুনাল কোহলির ‘ফানা’ সিনেমা দিয়ে। সেখানে কাজলের চরিত্রের নাম ছিল ‘জুনি’। ফানাকে বলা হয় কাজলের ‘সুপারহিট কামব্যাক’।