নেপাল চলচ্চিত্র উৎসবে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ পেল ‘সাঁতাও’

আসন্ন ঈদের পর শিল্পকলা একাডেমির উদ্যোগে দেশের ৬৪টি জেলায় সাঁতাওয়ের প্রদর্শনীর ব্যবস্থা করা হবে

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2023, 08:02 AM
Updated : 21 March 2023, 08:02 AM

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘সাঁতাও’।

সোমবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে এ উৎসবে সাঁতাওয়ের হয়ে পুরস্কার গ্রহণ করেন সিনেমার প্রযোজক শরিফ উল আনোয়ার সজন ও নায়িকা আইনুন নাহার পুতুল।

সিনেমার পরিচালক খন্দকার সুমন গ্লিটজকে বলেন, “একটা কাজ স্বীকৃতি পেলে যেমন আনন্দ লাগে, তেমনটাই লাগছে। একই সঙ্গে কষ্ট লাগছে, দেশের দর্শক সিনেমাটা হলে গিয়ে দেখল না। আমাদের দর্শকের কাছে গিয়ে গিয়ে সিনেমাটা দেখাতে হচ্ছে।”

আসন্ন ঈদের পর বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে দেশের ৬৪টি জেলায় সাঁতাও দেখানো হবে বলে জানান সুমন।

তিনি বলেন, “বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াক আলী লাকীর সঙ্গে এ বিষয়ে কথা হয়েছে। তিনি আশ্বাস দিয়েছেন, আগামী ঈদের পর জেলা শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশের ৬৪টি জেলায় সাঁতাও প্রদর্শনীর ব্যবস্থা করা হবে।”

বিভিন্ন দেশে সিনেমাটি মুক্তির পরিকল্পনা আছে জানিয়ে সুমন বলেন, “আমি চাই সারা বিশ্বে বসবাসরত বাঙালিরা সিনেমাটা দেখুক। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এই সিনেমার অনেক দর্শক আছে বলে মনে করি। কিন্তু আমার সাধ্য সীমিত। কেউ যদি এগিয়ে আসেন, খুবই ভালো হয়।”

উজানের বাঁধে মরুভূমিতে রূপ নেওয়া ভাটি অঞ্চলের কৃষকের হাত-পা বাঁধা প্রকৃতি আর এলাকার প্রভাবশালীদের কাছে। সেইসব কৃষকদের যাপিত জীবনের যন্ত্রণা আর সংগ্রাম নিয়ে রংপুরের আঞ্চলিক ভাষায় নির্মিত সিনেমা ‘সাঁতাও’।

গত জানুয়ারি মাসে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতে নেয় সিনেমাটি। ৯৭ মিনিটের এ সিনেমা গত ২৭ জানুয়ারি পাঁচটি হলে মুক্তি পায়।

আইনুন নাহার পুতুল, ফজলুল হক ও আব্দুল্লাহ আল সেন্টুসহ অনেকে সাঁতাওয়ের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন।