মিয়ানমারে জান্তাবিরোধী মডেলের সাজা

জান্তাবিরোধী বিক্ষোভে অংশ নিয়েছিলেন মডেল ন্যাং, তবে তাকে শাস্তি দেওয়া হয়েছে প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইটে ছবি দেওয়ার জন্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2022, 03:53 PM
Updated : 28 Sept 2022, 03:53 PM

মিয়ানমারে সামরিক আদালতে সাজা হল এক মডেলের, যিনি জান্তার বিরুদ্ধে সরব ছিলেন।

বিবিসি জানিয়েছে, প্রাপ্তবয়স্কদের ওয়েবসাইট ‘ওনলিফ্যানস’ এ নিজের ছবি দেওয়ার কারণ দেখিয়ে ন্যাং মিওয়ে সান নামে ওই মডেলকে ছয় বছর কারাদণ্ড দিয়েছে সামরিক আদালত।

দুই সপ্তাহ আগে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছিল; তাতে বলা হয়েছিল, ন্যাং ওই ওয়েবসাইটে ‘নগ্ন’ ছবি দিয়ে দেশের মর্যাদাহানি ঘটিয়েছেন।

বলা হচ্ছে, মিয়ানমারে ‘অনলিফ্যানস’ এক কন্টেন্ট তোলার জন্য ন্যাংকেউ প্রথম জেল খাটতে হচ্ছে।

পেশায় মডেল ন্যাং চিকিৎসা পেশায় ডিগ্রিধারী। ২০২১ সালে অং সান সু চির দলকে উৎখাত করে ক্ষমতা দখলকারী সামরিক সরকারের বিরুদ্ধে সরব ছিলেন তিনি। তাকে বিক্ষোভেও অংশ নিতে দেখা গিয়েছিল।

ইয়াঙ্গুনের উত্তর দাগন এলাকায় ন্যাংয়ের বাড়ি। সেখানে সামরিক আইন বলবৎ রয়েছে।

ন্যাংয়ের মা বিবিসির বার্মিজ সার্ভিসকে বলেছেন, সাম্প্রতিক সপ্তাহগুলোতে তিনি মেয়ের সঙ্গে যোগাযোগ করতে পেরেছিলেন। তবে বুধবারের আগ পর্যন্ত সাজা সম্পর্কে তিনি কিছুই জানতেন না।

গত অগাস্টে ন্যাং ছাড়াও সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদে ছবি দিয়ে আরও একজন মডেল গ্রেপ্তার হন। থিনজার উইন্ত কিয়াও নামে সেই মডেল অক্টোবরে বিচারের মুখোমুখি হবেন।

এই বছরের শুরু থেকে মিয়ানমারের জান্তা সরকার জরুরি আইনের অধীনে এই সব এলাকার অভিযুক্ত ব্যক্তিদের সামরিক আদালত বিচার করে। অভিযুক্ত ব্যক্তিরা আইনজীবী পাওয়া থেকে সব ধরনের আইনি অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক