কাঁচি চালালে পাকিস্তানে মুক্তির অনুমতি পাবে 'জয়ল্যান্ড’

জয়ল্যান্ড এ বছরের শুরুতে ‘কান’ চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছিল। এই সিনেমার মধ্য দিয়েই পাকিস্তান প্রথম অস্কার মঞ্চে পা রাখে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Nov 2022, 04:04 PM
Updated : 18 Nov 2022, 04:04 PM

অস্কারে মনোনয়ন পেয়ে আলোচনায় আসা পাকিস্তানি সিনেমা ‘জয়ল্যান্ড’ অবশেষে মুক্তির অনুমতি পাচ্ছে, তবে সেজন্য শর্ত হিসেবে কিছু দৃশ্য ফেলে দিতে হবে।  

ডন জানিয়েছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সংষ্কার কর্মসূচি বিষয়ক প্রধান সালমান সুফি এক টুইটে শুক্রবার এ ঘোষণা দেন। জয়ল্যান্ড ছাড়পত্র পেলে সিনেমাটি হলে গিয়ে দেখতে পাবেন পাকিস্তানিরা।

টুইটে সুফি লিখেছেন, “পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের নির্দেশে গঠিত পর্যালোচনা কমিটি সিনেমাটি (জয়ল্যান্ড) দ্বিতীয়বার পর্যালোচনা করে মুক্তির অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।“

সুফি বলেন, “বাকস্বাধীনতা একটি মৌলিক অধিকার এবং এই স্বাধীনতার চর্চা আইনের আওতায় হাওয়া প্রয়োজন।“

সিনেমাটি ‘সামাজিক ও নৈতিক নিয়মের পরিপন্থি’-এই অভিযোগ তুলে মুক্তির অনুমতি আটকে রেখেছে পাকিস্তান সরকার।

প্রধানমন্ত্রী শাহবাজ তার কয়েকজন মন্ত্রীকে নিয়ে আট সদস্যের একটি কমিটি করে দিয়েছেন, যারা সিনেমাটি পর্যালোচনার দায়িত্ব পালন করেন।

জয়ল্যান্ড দেখে ওই কমিটি সিদ্ধান্ত দিয়েছে, সিনেমার কিছু দৃশ্যের ‘সম্পাদনা’ প্রয়োজন। তবে সিনেমা মুক্তির জন্য সরকারের একটি সনদও লাগবে, যা এখনও দেওয়া হয়নি।

এক ট্রান্সজেন্ডারের সঙ্গে এক যুবকের প্রেমের গল্প ঘিরে নির্মিত এই সিনেমায় ‘আপত্তিকর’ উপাদান রয়েছে বলে আপত্তি তোলে পাকিস্তানি কর্তৃপক্ষ।

তবে এই নিষেধাজ্ঞাকে ‘গুরুতর অন্যায়’ বলে প্রতিক্রিয়া জানিয়েছিলেন ‘জয়ল্যান্ড’ নির্মাতা সাইম সাদিক।

পাকিস্তানের সেন্সর বোর্ড গত ১৭ অগাস্ট সিনেমাটির ছাড়পত্র দিয়েছিল। ১৮ নভেম্বর পাকিস্তানে ‘জয়ল্যান্ড’র মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই তা আটকে দেয় সরকার।

‘জয়ল্যান্ড’ সিনেমার গল্প পাকিস্তানের লাহোরের এক মধ্যবিত্ত রক্ষণশীল পরিবারের ছোট ছেলে হায়দারকে ঘিরে আবর্তিত। তার পরিবারের প্রত্যাশা ছিল, সে ভবিষ্যতে বিয়ে করে পুত্রসন্তানের জন্ম দিয়ে বংশ রক্ষা করবে। অথচ হায়দার গোপনে এক ইরোটিক ডান্স গ্রুপে যোগ দেয়। সেই দলের এক ট্রান্সজেন্ডার নারীর প্রেমে পড়ে যায় সে।

সিনেমার শুটিং হয় লাহোরে। প্রযোজনা করেছেন অপূর্ব গুরু চরণম সারমাদ সুলতান খুসাত এবং লরেন মান। আর অভিনয় করেছেন রাস্তি ফারুক, আলিনা খান, সরওয়াত গিলানি, সানিয়া সাঈদ প্রমুখ।

জয়ল্যান্ড এ বছরের শুরুতে ‘কান’ চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতেছিল। এই সিনেমার মধ্য দিয়েই পাকিস্তান প্রথম অস্কার মঞ্চে পা রাখে। 

Also Read: অস্কারে মনোনীত পাকিস্তানি সিনেমা কেন দেশেই নিষিদ্ধ?

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক