‘পরিবেশ, বন ও প্রাণ-প্রকৃতি রক্ষা সবার নৈতিক দায়িত্ব’

মূল প্রবন্ধ উপস্থাপন করেন চবির উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শেখ বখতিয়ার উদ্দীন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 02:48 PM
Updated : 20 March 2023, 02:48 PM

পরিবেশ রক্ষা ও প্রাণ-প্রকৃতি সংরক্ষণের সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে বলে মন্তব্য করেছেন উদ্ভিদ জাদুঘর হিসেবে পরিচিত বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়ামের পরিচালক সঞ্জয় কুমার ভৌমিক।

তিনি বলেছেন, “এর অংশ হিসেবে বাংলাদেশ ন্যাশনাল হারবেরিয়াম দেশের বিভিন্ন অঞ্চলে বিলুপ্তপ্রায় উদ্ভিদ প্রজাতিগুলোর ডেটাবেজ তৈরি করে সংরক্ষণের জন্য বিভিন্ন প্রকল্প নিয়েছে।”

ঢাকার ন্যাশনাল হারবেরিয়াম অডিটরিয়ামে রোববার ‘ভাস্কুলার উদ্ভিদ প্রজাতি সনাক্তকরণ কার্যক্রম' শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক বলেন, ২০১১ সালে পরিবেশ, বন ও প্রাণ-প্রকৃতি রক্ষার বিষয়টি সংবিধানে সন্নিবেশ করা হয়েছে।

“আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য এ দায়িত্ব (পরিবেশ রক্ষা) আমাদেরকেই নিতে হবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষক, গবেষক ও ছাত্রছাত্রীদের জন্য এটি একটি নৈতিক দায়িত্ব। কারণ তারাই পারে বৈজ্ঞানিকভাবে গবেষণার মাধ্যমে পরিবেশ ও প্রকৃতির নানামুখী সংকট চিহ্নিত করে তার সমাধানের পথ দেখাতে।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহার সভাপতিত্বে সেমিনারে বক্তৃতা করেন অর্থ বিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ।  

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক শেখ বখতিয়ার উদ্দীন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইকো’র সাধারণ সম্পাদক মোহাম্মদ ওমর ফারুক, প্রকল্প পরিচালক সরদার নাসির উদ্দীন, ন্যাশনাল হারবেরিয়ামের সিনিয়র কনসালটেন্ট অধ্যাপক মোস্তফা কামাল পাশা, ইকোর সম্পাদক মণ্ডলীর সদস্য এস এম আবু ইউসুফ সোহেল।