রোহিঙ্গাদের জন্য আরও ১৭ কোটি ডলার দেবে যুক্তরাষ্ট্র

নতুন এ আর্থিক সহায়তার মধ্যে ১৩ কোটি ৮০ লাখ ডলার খরচ হবে বাংলাদেশ অংশে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2022, 03:08 PM
Updated : 23 Sept 2022, 03:08 PM

বাংলাদেশে আশ্রয় নেওয়া ও মিয়ানমারের অভ্যন্তরে থাকা রোহিঙ্গাদের জন্য আরও ১৭ কোটি ডলার ‘মানবিক’ সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

বর্তমান বিনিময় হার অনুযায়ী টাকার অংকে এর পরিমাণ ১ হাজার ৭৫৫ কোটি টাকার বেশি।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ সহায়তা দেওয়ার ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

নতুন এ আর্থিক সহায়তার মধ্যে ১৩ কোটি ৮০ লাখ ডলার খরচ হবে বাংলাদেশ অংশে।

নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া ৯ লাখ ৪০ হাজারের বেশি রোহিঙ্গা শরণার্থী এবং তাদেরকে আশ্রয় দেওয়া ৫ লাখ ৪০ হাজারের বেশি স্থানীয় জনগোষ্ঠীর জীবনমানের টেকসই উন্নয়ন কার্যক্রমে এ অর্থ ব্যবহার করা হবে বলে বিবৃতিতে উল্লেখ করেন ব্লিংকেন।

তিনি জানান, খাদ্য, নিরাপদ পানীয়, স্বাস্থ্যসেবা, সুরক্ষা, শিক্ষা, আশ্রয় এবং মনোসামাজিক সহায়তায় ব্যয় হবে এ অর্থ।

বিবৃতিতে তিনি জানান, নতুন সহায়তা মিলে ২০১৭ সালের অগাস্ট থেকে এ পর্যন্ত রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়িয়েছে ১৯০ কোটি ডলার।

নতুন এ আর্থিক সহায়তার মধ্যে ৯ কোটি ৩০ লাখ ডলার দেশটির পররাষ্ট্র দপ্তর এবং যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি ৭ কোটি ৭০ লাখ ডলার দেবে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমে আর্থিক সহায়তা দিতে এবং বার্মার সহিংসতার কারণে বিপদগ্রস্ত ও ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য সহায়তা বাড়াতে অন্যান্য দাতাদের প্রতি অনুরোধ জানান।

বিবৃতিতে তিনি বলেন, রোহিঙ্গা সঙ্কটের সমাধান খুঁজে পেতে বাংলাদেশ সরকার, রোহিঙ্গা ও মিয়ানমারের অভ্যন্তরে থাকা জনগণের সঙ্গে কাজ করছি, যাতে করে সেখানে উপযুক্ত পরিবেশ তৈরি হলে বাস্তুচ্যুত রোহিঙ্গারা নিরাপদে, স্বেচ্ছায়, মর্যাদার সঙ্গে ফিরে যেতে পারে। তাদের যাতে সেখানে স্থায়ীভাবে পুনঃএকত্রীকরণের ব্যবস্থা করা যায়।

“আমাদের মানবিক কার্যক্রমের অংশীদারদের জীবনরক্ষাকারী দৈনন্দিন কার্যক্রমের প্রশংসা করি আমরা, যা তারা অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছেন।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক