বিশ্ব ব্যাংকের কাছে আরও ঋণ চাইলেন অর্থমন্ত্রী

বাজেট সহায়তা হিসেবে ৫০ কোটি ডলার পাওয়ার আশা করছেন আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 01:01 PM
Updated : 13 Nov 2022, 01:01 PM

বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রেইজারের সঙ্গে বৈঠকে সংস্থাটি থেকে আরও ঋণ সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

দেশে ডলার সংকটের মধ্যে রোববার সচিবালয়ে বিশ্ব ব্যাংক কর্মকর্তার সঙ্গে বৈঠকে বহুজাতিক সংস্থাটি থেকে এই বাড়তি ঋণের প্রত্যাশা জানান অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশে চলমান ও ভবিষ্যতে শুরু হবে, এমন সব প্রকল্প নিয়ে আলোচনা হয়েছে। অর্থমন্ত্রী বাজেট সহায়তা হিসাবে আরও কিছু স্বল্প সুদের ঋণ চেয়েছেন বিশ্ব ব্যাংক প্রতিনিধি দলের কাছে।

অর্থমন্ত্রী বলেন, “আমরা বিশ্ব ব্যাংকের কাছ থেকে ২০১৯ থেকে এপ্রিল ২০২২ সময়ে এক বিলিয়ন (১০০ কোটি) ডলার বাজেট সাপোর্ট পেয়েছি। চলতি অর্থবছরে আরও ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার বাজেট সাপোর্ট পাওয়া যাবে বলে আশা করছি।

“বিশ্ব ব্যাংকের গ্রিন, রেসিলিয়েন্স, ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ফান্ড থেকে ২৫০ মিলিয়ন (২৫ কোটি) করে আগামী ২ অর্থবছরে ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ডলার পাওয়ার প্রত্যাশা করছি। ২০২৩-২০২৫ সাল মেয়াদে পাইপলাইনে রয়েছে আরও ৬ দশমিক ১৫ বিলিয়ন (৬১৫ কোটি) ডলারের ঋণ প্রস্তাব।”

বিশ্বের দরিদ্র্য রাষ্ট্রগুলোর অর্থনীতি পুনরুদ্ধারে বিশ্ব ব্যাংকের আইডিএ-২০ প্রকল্পের প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, “জুলাই ২০২২ থেকে জুন ২০২৫ এর জন্য নির্ধারিত ৯৩ বিলিয়ন (৯ হাজার ৩০০ কোটি) ডলারের আইডিএ ২০ সাইকেলকে স্বাগত জানাই। কোভিড এবং ইউক্রেইন-রাশিয়া যুদ্ধ উদ্ভুত বিরূপ পরিস্থিতি থেকে বাংলাদেশের অর্থনীতি পুনরুদ্ধারে বাংলাদেশের জন্য কনসেশনাল আইডিএ তহবিল থেকে বর্ধিত সহায়তা প্রয়োজন।”

তিন দিনের সফরে ঢাকায় আসা বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস-প্রেসিডেন্ট মার্টিন রেইজার বাংলাদেশে বিশ্ব ব্যাংকের নবনিযুক্ত আবাসিক প্রতিনিধি আবদুল্লাই শেখকে সঙ্গে নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে দেখা করেন। তাদের এই দ্বিপক্ষীয় সভায় অর্থ সচিব ফাতিমা ইয়াসমিন, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খানও উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক