পাঁচ দিনের সফরে এডিবি প্রেসিডেন্ট ঢাকায়

সংস্থাটি গত ৫০ বছরে প্রতিশ্রুতি দিয়েছে ২৮ দশমিক ৪ বিলিয়ন ডলারের; এসেছে ২১ দশমিক ১ বিলিয়ন ডলার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 05:11 PM
Updated : 13 March 2023, 05:11 PM

বাংলাদেশ ও এডিবির অংশীদারিত্বের ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে উন্নয়ন সহযোগী সংস্থাটির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া ঢাকায় এসেছেন।

সফরের দ্বিতীয় দিন সোমবার ম্যানিলাভিত্তিক এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালের সঙ্গে বৈঠক করেন।

ঢাকার একটি হোটেলে এ বৈঠকে বাংলাদেশের উন্নয়নে সংস্থাটির দেওয়া বিশাল ঋণের কথা স্মরণ করেছেন অর্থমন্ত্রী।

মাসাতসুগু আসাকাওয়ার নেতৃত্বে প্রতিনিধি দলটি রোববার ঢাকায় আসে। সফরকালে সরকারের নীতি নির্ধারকদের সঙ্গে বৈঠকের পাশাপাশি দলটির রাজধানীর বাইরে পরিদর্শনে যাওয়ার কথাও রয়েছে।

সোমবার অর্থ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, অর্থমন্ত্রী বাংলাদেশ ও এডিবির অংশীদারিত্বের ৫০ বছর উদযাপনের দিনটিকে মহান দিন হিসেবে অভিহিত করে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ১৯৭৩ সালে এডিবির সঙ্গে বাংলাদেশের লেনদেন শুরু হয়। ৫০ বছরের ব্যবধানে এডিবি এখন আমাদের অন্যতম উন্নয়ন অংশীদার।

বৈঠকে অর্থমন্ত্রী জানান, গত ৫০ বছরে এডিবি ২৮ দশমিক ৪ বিলিয়ন ডলার প্রতিশ্রুতি দিয়েছে। এর মধ্যে ২১ দশমিক ১ বিলিয়ন ডলার এসেছে, যার ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার আসল হিসেবে পরিশোধ করা হয়েছে। এখন যেটুকু বকেয়া রয়েছে, তা সরকারের মোট বৈদেশিক ঋণের প্রায় ২৪ শতাংশ।

এডিবি’র প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বাংলাদেশর অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতার ভূয়সী প্রসংশা করেন বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়।

"করোনা মহামারী কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সবসময় এডিবি থাকবে", বলেন এডিবি প্রেসিডেন্ট।

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থ সচিব ফাতেমা ইয়াসমিন, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান, এডিবি’র দক্ষিণ এশিয়া শাখার ডিরেক্টর জেনারেল কেনিচি ইয়োকোমায়া, বিকল্প নির্বাহী পরিচালক আজিজুল ইসলাম উপস্থিত ছিলেন।