চট্টগ্রামে মেট্রো রেলের সম্ভাব্যতা যাচাইয়ে অনুদান দেবে দক্ষিণ কোরিয়া

এ সমীক্ষার আওতায় চট্টগ্রাম নগরীর পরিবহন ব্যবস্থাপনার জন্য একটি মহাপরিকল্পনা প্রণয়ন করা হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2022, 05:58 PM
Updated : 8 Dec 2022, 05:58 PM

চট্টগ্রাম শহরের সমন্বিত পরিবহন ব্যবস্থাপনা ও মেট্রোরেল নির্মাণসহ পরিকল্পিত গণপরিবহণ ব্যবস্থাপনা গড়ে তোলার সম্ভাব্যতা যাচাইয়ে ৬০ লাখ ডলারের অনুদান দিচ্ছে কোরিয়ান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (কোইকা)। 

বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৬২ কোটি টাকা।

অনুদানের এ অর্থ দিয়ে ‘ট্রান্সপোর্ট মাস্টার প্ল্যান অ্যান্ড প্রিলিমিনারি ফিজিবিলিটি স্টাডি ফর আরবান মেট্রো রেল ট্রানজিট কনস্ট্রাকশন অব চট্টগ্রাম মেট্রোপলিটন এরিয়া’ শীর্ষক প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছে ইআরডি।

এ বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও কোইকার মধ্যে রেকর্ড অব ডিসকাশন ও টার্মস অব রেফারেন্স চুক্তি সই হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর শেরে বাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে এ চুক্তি সই হয়।

চুক্তিতে সড়ক ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, ইআরডির অতিরিক্ত সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী এবং কোইকা এর আবাসিক প্রতিনিধি ইয়াং আ দো সই করেন।

ইআরডি জানায়, এ সমীক্ষায় চট্টগ্রাম শহরের সুশৃংখল পরিবহন ব্যবস্থাপনার জন্য একটি পরিবহন মহাপরিকল্পনা প্রণয়ন করা হবে। এর আওতায় যানজটমুক্ত সড়ক ও ট্রাফিক ব্যবস্থাপনা, চট্টগ্রামে নগরকেন্দ্রিক পরিবেশবান্ধব মেট্রোরেল নির্মাণ এবং চট্টগ্রামে অবস্থিত পরিবহন খাতে নিজস্ব সংস্থাগুলোর প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়ানোর বিষয়ে সম্ভ্যাবতা যাচাই করা হবে।

পরে এ মহাপরিকল্পনার আলোকে কোরিয়া সরকারের সহায়তায় চট্টগ্রাম মেট্রোপলিটন এলাকায় পরিবহন ব্যবস্থার উন্নয়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণের সম্ভাবনার কথাও জানানো হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক