ধীরে ধীরে সংকট কাটিয়ে উঠছে বাংলাদেশ: অর্থমন্ত্রী

“আমাদের রিজার্ভ উন্নতি করছে। হ্যাঁ, সংকট আছে, কিন্তু আমরা ওভারকাম করছি,” বলেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 03:39 PM
Updated : 12 Feb 2024, 03:39 PM

অর্থনীতিতে কিছু সংকট থাকলেও বাংলাদেশ তা ধীরে ধীরে কাটিয়ে উঠছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, একটা কথা অনেকেই বলে যে, বাংলাদেশ কি দেউলিয়া হয়ে গেল। না, বাংলাদেশ কোথায় দেউলিয়া? এত বড় একটা দেশ দেউলিয়া হতে পারে না।

“আমাদের রিজার্ভ উন্নতি করছে। হ্যাঁ, সংকট আছে, কিন্তু আমরা ওভারকাম করছি।”

এদিন অর্থমন্ত্রীর সঙ্গে তার দপ্তরে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) মহাপরিচালক তাকিও কুনিশি, ফ্রান্স সরকারের জলবায়ু বিষয়ক বিশেষ দূত স্তেফান কোজা, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনরি ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) এর কান্ট্রি ডিরেক্টর আর্নড হেমলিয়ারস সৌজন্য সাক্ষাৎ করেন।

এসব বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সামনে আসেন। বলেন, “বাংলাদেশ তো এখন ভালো করছে। তবে আমরা সমস্যা থেকে একেবারে বের হয়ে গেছি তা কিন্তু নয়। আস্তে আস্তে আমরা উন্নতি করছি। কালকেই সব ঠিক হয়ে যাবে; বিষয়টি এরকম না।”

এডিবি নতুন কোনো বিনিয়োগ প্রস্তাব দিয়েছে কি না এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, নিশ্চয়ই করেছে, তারা তো বাংলাদেশকে সাহায্য করছে। এটা চলমান থাকবে।

আইএফএডি বা ইফাদ এর প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (আইএফএডি) প্রকল্প কার্যক্রম চালু আছে। সেখানে তারা নতুন আইডিয়া নিয়ে আসছে সেগুলো নিয়েই আলোচনা হচ্ছে। আইএফএডি বলেছে, তারা আরও কো-অপারেশন চায়।

দেশের কৃষিপণ্যের বিপণন ব্যবস্থায় সংস্থাটির আরও প্রকল্প থাকছে বলেও ইঙ্গিত দেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের কৃষিতে এখন অনেক ধরনের সমস্যা আছে। এরমধ্যে বিপণন একটা সমস্যা। কৃষকের কাছ থেকে পণ্য ঢাকায় আসতে আসতে এটা মধ্যস্বত্ত্বভোগীদের হাতে চলে যায়। এটা একটা বড় সমস্যা।

“আমরা চিন্তভাবনা করছি কীভাবে এটাকে পরিবর্তন করা যায়। আইএফএডি এখানে সব সময় আমাদেন সাহায্য করে। শুধু তারা একা নয়; আমাদের অনেক পার্টনার আছে। যেমন- জাপান, এশিয়া ডেভেলপমেন্ট ব্যাংক আছে।”