ক্ষুদ্র উদ্যোক্তাদের অর্থায়নে এডিবি দিচ্ছে ২০ কোটি ডলার

পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে এই ঋণ বাংলাদেশকে পরিশোধ করতে হবে ২ শতাংশ সুদসহ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Dec 2022, 01:44 PM
Updated : 6 Dec 2022, 01:44 PM

দেশের ক্ষুদ্র উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের ক্ষুদ্র ঋণের জোগান বাড়াতে বাংলাদেশকে ২০ কোটি ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক-এডিবি।

এডিবির এই ঋণের অর্থ দিয়ে ‘মাইক্রো এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং অ্যান্ড ক্রেডিট অ্যানহেন্সমেন্ট’ শীর্ষক একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। ক্ষুদ্র ঋণ অর্থায়ন ও ব্যবস্থাপনার প্রতিষ্ঠান পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ২০২৭ সালের মধ্যে এ প্রকল্প বাস্তবায়ন করবে।

পাঁচ বছরের রেয়াতকালসহ ২৫ বছরে এই ঋণ বাংলাদেশকে পরিশোধ করতে হবে ২ শতাংশ সুদসহ।

রাজধানীর শেরে বাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে মঙ্গলবার এ বিষয়ে সরকার এবং এডিবির মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব শরিফা খান, এডিবির পক্ষে সংস্থার আবাসিক প্রতিনিধি এডিমন গিনটিং স্বাক্ষর করেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইআরডি জানায়, ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য ঋণ সহজলভ্য করা এবং নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়ন এ প্রকল্পের অন্যতম প্রধান উদ্দেশ্য।

এ প্রকল্পটির মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তা করা হবে। নারী এবং জলবায়ু পরিবর্তনের উচ্চ ঝুঁকিতে থাকা এলাকার উদ্যোক্তারা এতে অগ্রাধিকার পাবেন বলে ইআরডি জানিয়েছে।

“এ প্রকল্পের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের ঋণ দেওয়া হবে। এ প্রকল্প ক্ষুদ্র উদ্যোক্তাদের নিকট ঋণ সহজলভ্য করা এবং নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে,” বলা হয়েছে সংবাদ বিজ্ঞপ্তিতে।