সরকারি কেনাকাটায় আলাদা কর্তৃপক্ষ হচ্ছে

এটির নাম হবে ‘বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি’; এজন্য আইনের খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা কমিটি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 01:37 PM
Updated : 13 March 2023, 01:37 PM

সরকারি কেনাকাটা সংক্রান্ত কাজে কারিগরি সহায়তা দেওয়া প্রতিষ্ঠান সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) এর পরিধি ও সক্ষমতা বাড়িয়ে অধিদপ্তরে রূপ দেওয়া হচ্ছে।

সে লক্ষ্যে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে 'বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি' আইন ২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়। 

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, এখন সিপিটিইউ (সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট) আছে, একটি ইউনিট হিসেবে। এটি পরিবর্তন হয়ে অথরিটি হবে। এখন একটা আলাদা অফিস হবে।

সিপিটিইউ সরকারি কেনাকাটার ক্ষেত্রে আইন ও বিধি প্রণয়ন করে। কারিগরি সহায়তা ও পরামর্শ দেয়। কর্তৃপক্ষ হিসেবেও সেটি এসব কার্যক্রম অব্যাহত রাখবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

তিনি বলেন, ২০০১-০২ সালের দিকে আমাদের সরকারি খাতে সবমিলিয়ে ক্রয় হত ১৮-১৯ হাজার কোটি টাকা। এখন এক বছরে গড়ে দুই লাখ ২০ হাজার কোটি থেকে ২ লাখ ২৫ হাজার কোটি টাকা। ১১ থেকে ১২ গুণ বেড়েছে। ওই অফিস দিয়ে, ওখানে যারা স্টাফ আছে তাদের টেকনিক্যাল সাপোর্ট দিয়ে এটা করা এখন খুবই ডিফিক্যাল্ট। 

প্রাথমিকভাবে কর্তৃপক্ষ হলে এটির কার্যালয় ঢাকা কেন্দ্রিক হবে জানিয়ে তিনি বলেন, প্রয়োজনে তারা ঢাকার বাইরে অফিস করতে পারবে।

আইনের খসড়ায়, পরিকল্পনামন্ত্রীকে চেয়ারম্যান করে এ কর্তৃপক্ষের একটি তিন বছর মেয়াদি পরিচালনা পর্ষদ গঠনের কথা বলা হয়েছে।

পরিচালনা পর্যদকে সরকারি ক্রয় সংক্রান্ত নীতি, কৌশল ও আইনি কাঠানো প্রণয়ন; কর্তৃপক্ষ পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়ক নীতি প্রণয়ন, উন্নয়ন সংক্রান্ত কর্মপরিকল্পনা অনুমোদন করতে হবে। 

এ আইন হলে বাংলাদেশ পাবলিক প্রকিউরমেন্ট অথরিটি দেশের সরকারি ক্রয় প্রক্রিয়া নিয়ন্ত্রণ, সরকারি ক্রয় সংক্রান্ত আইনের প্রতিপালন নিশ্চিতকরণ, পরিবীক্ষণ, সমন্বয়, ব্যবস্থাপনা ও তত্ত্বাবধান করতে হবে বলে প্রস্তাবে বলা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, যেসব ক্রয়কারীর উপর পাবলিক প্রকিউরমেন্ট আইন প্রযোজ্য তাদের কাছ থেকে সরকারি ক্রয় সংক্রান্ত তথ্য, দলিল ও নথিপত্র তলব করতে পারবে এই কর্তৃপক্ষ।