বিনিয়োগ বাড়াতে ক্রেডিট রেটিংয়ে মনোযোগের পরামর্শ

বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো নিজেরাও পরিস্থিতি মূল্যায়ন করে দেখে, বলছিলেন বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের সংগঠনের সভাপতি মিয়াং হো-লি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 06:58 PM
Updated : 12 March 2023, 06:58 PM

আরও বেশি বিদেশি বিনিয়োগ আকর্ষণে ক্রেডিট রেটিং বাড়াতে গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছেন বাংলাদেশে জাপানি বিনিয়োগকারীদের সংগঠনের সভাপতি মিয়াং হো-লি।

তিনি বলেন, বিনিয়োগকারীরা আন্তর্জাতিক রেটিংগুলো দেখে। বাংলাদেশের রেটিং এখনও ‘বিবি’ এর ঘরে রয়েছে। এ রেটিং দিয়ে বিনিয়োগ আসবে না। রেটিং বাড়ালে বিনিয়োগ সমস্যা না। বাংলাদেশের উচিত রেটিং বাড়াতে মনোযোগ দেওয়া।

ঢাকায় শুরু হওয়া তিন দিনের ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ এর দ্বিতীয় দিন রোববার ‘জাপান বাংলাদেশ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট; অপরচুনিটিজ অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক প্লেনারি সেশনের প্যানেল আলোচনায় তিনি এসব কথা বলেন।

আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাপানিজ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ইন ঢাকার সভাপতি ও মিতসুবিশি বাংলাদেশের মহাব্যবস্থাপক মিয়াং হো-লি বলেছেন, আন্তর্জাতিক রেটিংয়ের পাশাপাশি বিনিয়োগকারী প্রতিষ্ঠানগুলো নিজেরাও বিনিয়োগের আগে পরিস্থিতি মূল্যায়ন করে দেখে। যে কারণে বাংলাদেশের সম্ভাবনার খাতগুলোতে বিনিয়োগ টানতে ক্রেডিট রেটিং বাড়ানো প্রয়োজন।

কোনো দেশের আর্থিক খাতের সক্ষমতা সম্পর্কে ধারণা পেতে ক্রেডিট রেটিং দিয়ে থাকে আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো। একটি দেশের ক্রেডিট রেটিং দেওয়া হয় তার সামষ্টিক অর্থনৈতিক অবস্থা কেমন রয়েছে তা বোঝাতে।

রেটিং ভালো হলে সহজ শর্তে আন্তর্জাতিক প্রতিষ্ঠান থেকে ঋণ বা আর্থিক সহায়তা পাওয়া যায়। আবার বিদেশি বিনিয়োগকারীরা সেসব দেশে বিনিয়োগে উৎসাহী হন।

সেমিনারে ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি বলেন, মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দর, যমুনা সেতু ও শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণসহ অনেক প্রকল্পে জাপানের বিনিয়োগ রয়েছে। বাংলাদেশে কাজ করতে জাপানি প্রতিষ্ঠানও বিভিন্ন ধরনের চ্যালেঞ্জ দেখছে, যা আলোচনার মাধ্যমে সমাধান বের করার চেষ্টা করছে দুই দেশের সরকার।

অন্যান্য দেশের বিনিয়োগকারীদেরও বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।