বাংলাদেশকে স্বাগত জানিয়ে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক প্রেসিডেন্টের বার্তা

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) বাংলাদেশকে স্বাগত জানিয়ে বার্তা পাঠিয়েছেন ব্রিকস দেশগুলো গঠিত এই ব্যাংকটির প্রেসিডেন্ট মার্কোস ট্রায়ো।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2021, 08:55 AM
Updated : 25 Sept 2021, 08:55 AM

নতুন সদস্য রাষ্ট্র হিসাবে বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামালকে অভিনন্দন জানিয়ে এই বার্তা এসেছে বলে শনিবার অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ধাপে ধাপে আনুষ্ঠানিকতাগুলো শেষে ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত ব্রিকস জোটের এই ব্যাংকের সদস্য হয়েছে বাংলাদেশ।

অর্থ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২০ অগাস্ট এনডিবির বোর্ড অব গভর্নরসের সভায় নতুন সদস্য রাষ্ট্র হিসাবে বাংলাদেশের যোগদান অনুমোদিত হয়।

“সে প্রেক্ষিতে ব্যাংকটির নিয়ম অনুযায়ী গত ১৬ সেপ্টেম্বর বাংলাদেশ ব্রাজিল সরকারের কাছে ইন্ট্রমেন্ট অব এক্সেশন দাখিল করলে ওই দিন থেকেই ব্যাংকটিতে বাংলাদেশের যোগদান নিশ্চিত হয়।”

বাংলাদেশের যোগদান নিশ্চিত হওয়ার মাধ্যমে ২০১৫ সালে স্থাপিত এ বহুজাতিক ব্যাংকে ব্রিকস জোটের বাইরে এবারই প্রথম কোনো দেশ সদস্যপদ পেল। 

অর্থমন্ত্রী বলেন, “বাংলাদেশের উন্নয়নের সাথে সাথে বৈদেশিক সহায়তার চাহিদাও বাড়ছে। এ প্রেক্ষিতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে বাংলাদেশের যোগদানের বিষয়টি উভয়ের জন্য লাভজনক হবে।”

উন্নয়নকে টেকসই করতে এবং বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ দেশে পরিণত করতে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়ন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করেন অর্থমন্ত্রী।

প্রতিষ্ঠালগ্ন থেকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংক সদস্য রাষ্ট্রগুলোর ভৌত ও সামাজিক অবকাঠামো এবং নগর উন্নয়ন সংক্রান্ত ৮০টি বিভিন্ন প্রকল্পে প্রায় ৩০ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে।

নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের (এনডিবি) সূচনাতেই বাংলাদেশের যোগ দেওয়ার বিষয়টি আলোচনায় উঠেছিল। তখন চীনের উদ্যোগে প্রস্তাবিত এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে (এআইআইবি) যোগদানকে বেশি গুরুত্ব দিয়েছিল সরকার।

ব্রিকসের সদস্য রাষ্ট্র ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত বছর ডিসেম্বরে এক ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে বাংলাদেশকে নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে যুক্ত হওয়ার আমন্ত্রণ জানালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাতে ইতিবাচক সাড়া দেন। এর পরে ব্যাংকটিতে যুক্ত হওয়ার পথে যাত্রা শুরু হয়।