ব্রিকস ব্যাংকে যুক্ত হতে বাংলাদেশকে ভারতের আমন্ত্রণ

বিশ্বের পাঁচ বৃহৎ উদীয়মান অর্থনীতির জোট ব্রিকসের উদ্যোগে পাঁচ বছর আগে গড়া নিউ ডেভেলপমেন্ট ব্যাংকে (এনডিবি) যুক্ত হতে বাংলাদেশকে আমন্ত্রণ জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2020, 08:57 AM
Updated : 17 Dec 2020, 10:11 AM

বৃহস্পতিবার দুই দেশের ভার্চুয়াল শীর্ষ সম্মেলনে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এ আমন্ত্রণ জানান।

পরে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক ব্রিফিংয়ে ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনাও এতে আগ্রহ প্রকাশ করেছেন।”

এদিন বেলা সাড়ে ১১টায় ভার্চুয়াল দ্বিপক্ষীয় বৈঠক শুরু হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা থেকে এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দিল্লি থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে যোগ দেন।

তাদের বৈঠকের আগে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই দেশের মধ্যে জ্বালানি, সামাজিক উন্নয়ন, কৃষিসহ সাতটি বিষয়ে সহযোগিতার লক্ষ্যে সাতটি কাঠামো চুক্তি, প্রটোকল ও সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার (ব্রিকস) অর্থনৈতিক জোট ব্রিকসের উদ্যোগে ২০১৫ সালের ২১ জুলাই যাত্রা শুরু করে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক-এনডিবি।

সে সময় বলা হয়েছিল, এসব দেশে অবকাঠামো উন্নয়ন ও বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অর্থায়নের ক্ষেত্রে বিশ্ব ব্যাংক ও আইএমএফের বিকল্প হয়ে উঠতে পারে নিউ ডেভলেপমেন্ট ব্যাংক।