সোনার দরের সঙ্গে বাড়ল স্মারক মুদ্রার দাম

সোনার দাম বেড়ে যাওয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে অবমুক্ত করা স্মারক স্বর্ণমুদ্রারও মূল্য বেড়েছে।

প্রধান অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 03:41 PM
Updated : 19 Oct 2020, 03:41 PM

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, প্রতিটি মুদ্রার দাম ছয় হাজার টাকা করে বাড়িয়ে ৬৬ হাজার টাকা করা হয়েছে।

এর আগে গত ২৯ জুন প্রতিটি স্বর্ণমুদ্রার দাম সাত হাজার টাকা করে বাড়িয়ে ৬০ হাজার টাকা করা হয়েছিল।

বেশ কিছু দিন ধরে সোনার দর ঊর্ধ্বমুখী। সর্বশেষ গত ১৪ অক্টোবর বাংলাদেশের বাজারে সব ধরনের সোনার দর ভরিতে (১ ভরি = ১১.৬৬৪ গ্রাম) ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়েছে গয়না ব্যবসায়ীরা।

এখন বাজারে প্রতি ভরি সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৭৬ হাজার ৩৪১ টাকায় বিক্রি হচ্ছে।

এই পরিপ্রেক্ষিতে সোমবার কেন্দ্রীয় ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০০০’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রা এবং ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষ ১৯২০-২০২০’ শীর্ষক স্মারক স্বর্ণ মুদ্রার মূল্য পুনর্নির্ধারণের কথা জানানো হয়।

২২ ক্যারেট স্বর্ণের এই প্রতিটি স্বর্ণমুদ্রার ওজন ১০ গ্রাম; সেই হিসাবে দাম বাড়িয়ে ৬৬ হাজার টাকা করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে।

বিজয় দিবস, স্বাধীনতার রজত জয়ন্তী, বঙ্গবন্ধু যমুনা বহুমুখী সেতু, বিজয়ের ৪০ বছর, বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মজয়ন্তী ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতার ৯০ বছর পূর্তি, ভাষা আন্দোলনের ৬০ বছর এবং দি সিকিউরিটি প্রিন্টিং কর্পোরেশনের ২৫ বছর পূর্তি উপলক্ষে স্মারক মুদ্রা ও নোট ছেড়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

তবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ছাড়া অন্য সব স্মারক মুদ্রা রুপার।