বাংলাদেশকে তিন বছরে ১১ বিলিয়ন ডলার দেওয়ার পরিকল্পনা এডিবির

বাংলাদেশকে আগামী তিন বছরে ৫৯০ কোটি ডলার ঋণ-সহায়তা দেওয়ার পাশাপাশি বাড়তি চাহিদার প্রয়োজন মেটাতে ৫১৭ কোটি ডলার ‘স্ট্যান্ডবাই’ আকারে রাখার একটি পরিকল্পনা সাজিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2020, 03:15 PM
Updated : 27 August 2020, 03:15 PM

আন্তর্জাতিক এ ঋণদাতা সংস্থার ২০২১-২৩ সালের কান্ট্রি অপারেটিং বিজনেস প্ল্যানে (সিওবিপি) এই পরিকল্পনা করা হয়েছে বলে বৃহস্পতিবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশকে উদ্ধৃত করে সেখানে বলা হয়, “করোনাভাইরাস মহামারীর বিষয়টি মাথায় রেখে আমরা বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব আরও জোরদার করছি এবং সে অনুযায়ী প্রকল্প অগ্রাধিকারের বিষয়টি নতুন করে সাজাচ্ছি, যাতে স্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তা খাতে উদ্বুদ্ধ চ্যালেঞ্জ মোকাবিলা করা, অর্থনৈতিক পুনরুদ্ধারের গতি বাড়ানো এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অব্যাহত রাখার ক্ষেত্রে বাংলাদেশের সহায়তা হয়।”

তিনি বলেন, বাংলাদেশের স্বাস্থ্য সেবার উন্নয়ন, খাদ্য নিরাপত্তা, সামাজিক সুরক্ষা, দক্ষতা বৃদ্ধি, পল্লী উন্নয়ন, পানি ও পয়ঃনিষ্কাশন এবং আর্থিক খাতসহ অন্যান্য খাতে এডিবির সহায়তা অব্যাহত থাকবে। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলা, নারী-পুরুষ সমতা এবং সুষম আঞ্চলিক উন্নয়নের বিষয়গুলো সহায়তার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

বর্ধিত সহায়তার জন্য বাংলাদেশ সরকারের অনুরোধের কথা উল্লেখ করে মনমোহন পারকাশ বলেন, বাংলাদেশে বেসরকারি খাত, সরকারি-বেসরকারি অংশীদারিত্বের প্রকল্প এবং বন্ড মার্কেটের উন্নয়নে এডিবির সহায়তা আরও বাড়বে।

এডিবির কান্ট্রি অপারেটিং বিজনেস প্ল্যানে বলা হয়েছে, ২০২১-২৩ সময়ে বাংলাদেশ ঋণ-সহায়তা হিসেবে নিশ্চিতভাবে ৫৯৩ কোটি ৮০ লাখ ডলার পাবে। এর বাইরে আরও ৫১৭ কোটি ডলার স্ট্যান্ডবাই হিসেবে রাখা হবে, যাতে সরকারের চাহিদার ভিত্তিতে তা ছাড় করা যায়। এছাড়া ৩ কোটি ৫৬ লাখ ডলার বাংলাদেশকে দেওয়া হবে কারিগরি সহায়তা হিসেবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ সরকারের অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার খসড়ার মূলনীতি এবংঅন্তর্ভুক্তিমূলক সমৃদ্ধির লক্ষ্যে এডিবির ২০৩০ কৌশলপত্রের সঙ্গে সঙ্গতি রেখেই তহবিল বরাদ্দের এই পরিকল্পনা সাজানো হয়েছে।