মইনুল খানের দপ্তর বদল

শুল্ক প্রশাসনে রদবদলে কর্মস্থল পরিবর্তন হয়েছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মইনুল খানের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2018, 02:06 PM
Updated : 25 Feb 2018, 05:00 PM

তাকে ঢাকা শুল্ক মূল্যায়ন ও অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনার হিসেবে বদলি করা হয়েছে।

রোববার মইনুল খানসহ ৬ কমিশনারের বদলির প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের প্রায় পাঁচ বছর দায়িত্ব পালনের সময় কর ফাঁকি দিয়ে আনা গাড়ি ধরাসহ শুল্ক ফাঁকিবাজদের বিরুদ্ধে নানা অভিযানের কারণে আলোচনায় উঠে এসেছিলেন মইনুল খান।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের বিভিন্ন বিমানবন্দরে ৪৫ মন অবৈধ সোনা আটক, চট্টগ্রাম বন্দরে পাঁচ হাজার কোটি টাকার কোকেন আটক, স্থল বন্দরগুলোতে অন্যান্য অবৈধ পণ্য আটক হয় তার সময়েই।

বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরের শুল্ক ফাঁকি দিয়ে আনা বিলাসবহুল গাড়ি আটকেও প্রধান ভূমিকা রাখেন মইনুল খান।

বিশ্ব ব্যাংক এবং ইউএনডিপির সাবেক কর্মকর্তাদের শুল্ক ফাঁকি দেওয়া গাড়ি আটক এবং তাদের বিরুদ্ধে মামলাও করা হয়েছিল তার আমলে।

আপন জুয়েলার্সে অভিযান চালিয়ে শুল্ক ফাঁকি দিয়ে আনা ১৫ মন সোনা আটক করেও আলোচিত ছিলেন মইনুল খান।

এই শুল্ক কর্মকর্তা উপন্যাস ও টেলিভিশন নাটকও লিখে আসছেন।

মইনুল খানসহ ছয় জনের দপ্তর পরিবর্তন করে এনবিআর সচিব (শুল্ক ও ভ্যাট প্রশাসন-১) মো. শামসুদ্দীন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, ‘রাজস্ব প্রশাসনকে আরও গতিশীল এবং করদাতাবান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে’ এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকার (পশ্চিম) কমিশনার সহিদুল ইসলামকে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক করা হয়েছে।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকার (উত্তর) কমিশনার মাসুদ সাদিককে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, খুলনায় বদলি করা হয়েছে।

ঢাকা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনালের সদস্য (কমিশনার) জাকিয়া সুলতানাকে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকায় (উত্তর) বদলি করা হয়েছে।

এছাড়া ঢাকা শুল্ক মূল্যায়ন ও অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনারেটের কমিশনার এসএম হুমায়ুন কবিরকে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, ঢাকায় (পশ্চিম) বদলি করা হয়েছে।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, খুলনার কমিশনার কেএম অহিদুল আলমকে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আপিলাত ট্রাইব্যুনাল, ঢাকার সদস্য (টেকনিক্যাল) করা হয়েছে।

অন্য আদেশে কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, চট্টগ্রাম-এর অতিরিক্ত কমিশনার সুরেশ চন্দ্র বিশ্বাসকে পদোন্নতি দিয়ে মোংলা কাস্টমস হাউসে কমিশনার (চলতি দায়িত্ব) হিসেবে বদলি করা হয়েছে।