‘উন্নয়ন পরিকল্পনায় থাকতে হবে গ্রাম-শহরের সমন্বয়’

বাংলাদেশের অর্থনীতিকে আরও সুদৃঢ় করতে গ্রাম ও শহরের অর্থনীতির মধ্যে সমন্বয় রেখে পরিকল্পনা করতে সরকারের প্রতি অনুরাধ জানিয়েছেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2015, 04:05 PM
Updated : 24 Oct 2015, 04:18 PM

শনিবার রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে বাংলাদেশ ইকোনমিস্ট ফোরাম (বিইএফ) আয়োজিত ‘বাংলাদেশ ভিশন-২০৩০’ বইয়ের মোড়ক উন্মোচন ও দিনব্যাপী আলোচনা সভার উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার এ কথা বলেন।

তিনি বলেন, “বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। বাংলাদেশ আজ আর তলাবিহীন ঝুড়ি নয়। আজ আমরা উন্নয়নে রোল মডেল। অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রতিটি সূচকে বাংলাদেশ অব্যাহত গতিতে এগিয়ে যাচ্ছে।

“জেন্ডার সমতা, মাতৃ মৃত্যুহার হ্রাস, শিশু মৃত্যুহার হ্রাসসহ দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) ইতোমধ্যে আমরা অর্জন করেছি। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনেও সক্ষম হব।”

বাংলাদেশের অর্থনীতি একটি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়েছে জানিয়ে শিরীন শারমিন চৌধুরী বলেন, “বিভিন্ন দাতা দেশ ও সংস্থাও সেটা অকপটে স্বীকার করছে। একে আরও সুদৃঢ় করতে গ্রাম ও শহরের অর্থনীতির মধ্যে সমন্বয় রেখে ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করতে হবে এবং তাতে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।”

নারীর ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বে একটি ‘রোল মডেল’ হয়ে দাঁড়িয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

“নারীর ক্ষমতায়নকে নিশ্চিত করতে নারীদের অর্থনৈতিক, সামজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডে আরও সম্পৃক্ত করতে হবে।”

নারীদের শিক্ষা, প্রশিক্ষণ ও আধুনিক প্রযুক্তিগত জ্ঞানে শিক্ষিত হওয়ারও আহ্বান জানান স্পিকার।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠান-বিআইডিএসের সাবেক মহাপরিচালক মুস্তাফা কে মুজেরী, পলিসি রিসার্চ ইন্সটিটিউটের-পিআরআইয়ের ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ এবং মহিউদ্দিন আলমগীর বক্তব্য রাখেন।

দেশে এবং বিদেশে অবস্থানকারী নেতৃস্থানীয় বেশ কিছু বাংলাদেশী অর্থনীতিবিদের উদ্যোগে ২০১৩ সালের এপ্রিল মাসে বিইএফ-এর যাত্রা শুরু হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক