২০ বছর পর ধরা যাবজ্জীবন কারাদণ্ডের আসামি

মামলার পর দিদারুল আলমকে গ্রেপ্তার করেছিল পুলিশ। পরে জামিনে গিয়ে পলাতক হন তিনি। এ মামলায় ২০২২ সালের ৩০ মে দিদারুলকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2023, 08:08 AM
Updated : 17 May 2023, 08:08 AM

ডাকাতির সময় পথচারীকে খুনের ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া এক আসামিকে ২০ বছর পরে গ্রেপ্তার করেছে র‌্যাব। 

দিদারুল আলম (৪৫) নামের ওই ব্যক্তিকে মঙ্গলবার গভীর রাতে নগরীর ফিরিঙ্গি বাজার এলাকা থেকে গ্রেপ্তার করে র‌্যাব-৭।  দিদারুল হাটহাজারী থানার ফটিকালতি গ্রামের মৃত সৈয়দ আহাম্মদের ছেলে। 

বুধবার র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নূরুল আবছার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাটহাজারীতে সড়কে ডাকাতির সময় জাহাঙ্গীর আলম নামের এক ব্যক্তিকে ছুরিকাঘাতে হত্যার ঘটনায় যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি দিদারুল আলম গত ২০ বছর ধরে পালিয়ে ছিল।

“গ্রেপ্তার এড়াতে দিদারুল চট্টগ্রাম নগরীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপন করে ছিল। দিদারুলের বিরুদ্ধে হাটহাজারী থানায় ডাকাতি, ডাকাতির প্রস্তুতি এবং মাদক সংক্রান্ত আরও তিনটি মামলা আছে।” 

র‌্যাব জানায়, ২০০৩ সালের ২৫ নভেম্বর গভীর রাতে হাটহাজারী-মোহাম্মদপুর সড়কে পথচারীদের আটকে ডাকাতির সময় জাহাঙ্গীর আলম ওই পথ দিয়ে যাচ্ছিলেন। সে সময় জাহাঙ্গীরকে আটকে টাকা ছিনিয়ে নেয়ার চেষ্টা করলে তিনি ডাকাতদের চিনে ফেলেন। বিষয়টি বুঝতে পেরে জাহাঙ্গীরকে রাম দা দিয়ে কুপিয়ে ও ছুরিকাঘাত করে গুরুতর জখম করা হয়। 

পরে স্থানীয়রা এগিয়ে এসে জাহাঙ্গীরসহ হাত-পা বাঁধা আরও সাত-আটজন পথচারীকে উদ্ধার করে।

জাহাঙ্গীর পরে চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

ঘটনার চারদিন পর জাহাঙ্গীর প্রতিবেশী ও ঘটনাস্থল থেকে তাকে ‍উদ্ধার করা ফজল আহাম্মদ বাদি হয়ে হাটহাজারী থানায় একটি হত্যা মামলা করেন। 

মামলার পর ২০০৩ সালের ২৯ নভেম্বর রাতে দিদারুল আলমকে গ্রেপ্তার করেছিল হাটহাজারী থানার পুলিশ। কিছুদিন পর জামিনে গিয়ে দিদারুল পলাতক হন। 

এ মামলায় ২০২২ সালের ৩০ মে দিদারুল আলমকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় আদালত।