বেশি দামে সিলিন্ডার গ্যাস বিক্রি, চট্টগ্রামে ৫ দোকানের জরিমানা

এর আগে রোববার রাতেও ষোলশহর রেল স্টেশন ও এনায়েত বাজার এলাকায় অভিযান চালিয়ে চারটি প্রতিষ্ঠানকে মোট ৪৮ হাজার টাকা জরিমানা করে জেলা প্রশাসন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 09:09 AM
Updated : 15 May 2023, 09:09 AM

ঘূর্ণিঝড় মোখার কারণে গ্যাস সরবরাহ থাকায় দুইদিন ধরে নগরীর বাসাবাড়িতে চুলা না জ্বলার সুযোগে অতিরিক্ত দামে সিলিন্ডার গ্যাস ও চুলা বিক্রির অভিযোগে পাঁচ দোকানকে মোট ৪১ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

সোমবার সকালে নগরীর লাভ লেইন, এনায়েত বাজার ও গোলাম রসুল মার্কেটে অভিযান চালানো হয়। এর আগে রোববার রাতেও নগরীর কয়েকটি স্থানে অভিযান চালানো হয়।

সোমবারের অভিযানে নেতৃত্ব দেয়া জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঘূর্ণিঝড় মোখা এর কারণে মহেশখালী এলএনজি টার্মিনাল বন্ধ হওয়ায় চট্টগ্রামে গ্যাসের সংকট দেখা দিয়েছে। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পান লিমিটেডের (কেজিডিসিএল) পক্ষ থেকে জানানো হয়েছে এই সংকট আরো কয়েকদিন বিদ্যমান থাকবে।

“এই সুযোগে একদল অসাধু ব্যবসায়ী সিন্ডিকেট করে গ্যাস সিলিন্ডারের কৃত্রিম সংকট তৈরি করছে। সাথে দাম বেড়েছে রাইস কুকার, ইনডাকশন চুলা ও ইনফ্রারেড চুলার। অভিযোগ পেয়ে আমরা অভিযান শুরু করি।”

সোমবারের অভিযানে অতিরিক্ত দামে সিলিন্ডার গ্যাস বিক্রি করায় লাভ লেইনের হাবিব ট্রেডার্সকে ১০ হাজার টাকা, এনায়েত বাজার মোড়ে জে এস ট্রেডিংকে ২০ হাজার টাকা এবং আরিফ ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

এরপর নগরীর গোলাম রসুল মার্কেটে ইনডাকশন চুলা ও রাইস কুকারের দাম বেশি রাখায় দুটি দোকানকে ছয় হাজার টাকা জরিমানা করে অভিযান দল।

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত বলেন, “মার্কেট কমিটিসহ সকল দোকানদারদের সতর্ক করা হয়েছে।”

এদিকে সোমবার দুপুর থেকে নগরীর বিভিন্ন স্থানে রান্নার চুলায় গ্যাস সরবরাহ ফিরতে শুরু করেছে। বিকালের মধ্যে বাসা-বাড়িতে গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে বলে জানিয়েছে কেজিডিসিএল।

১২ কেজি এলপিজি গ্যাসের দাম মূল্য ১১৭৬ টাকা, সিলিন্ডারসহ দাম ১৬০০ থেকে দুই হাজার টাকা। কিন্তু সঙ্কটের সময় রোববার বিভিন্ন দোকানে তা বিক্রি হচ্ছিল আড়াই থেকে তিন হাজার টাকায়। কোনো কোনো ব্যবসায়ী সিলিন্ডারের সঙ্গে চুলা কিনতে ক্রেতাদের বাধ্য করছিলেন বলেও অভিযোগ আসতে থাকে। 

এরপর রোববার রাতে ষোলশহর রেল স্টেশন ও এনায়েত বাজার এলাকায় অভিযান চালিয়ে চারটি প্রতিষ্ঠানকে মোট ৪৮ হাজার টাকা জরিমানা করে জেলা প্রশাসন।