চট্টগ্রামে শহীদ মিনারে ছাত্র ইউনিয়নের উপর যুবলীগ-ছাত্রলীগের হামলার অভিযোগ

উত্তেজনাকর পরিস্থিতি হলেও হামলার কোনো ঘটনা ঘটেনি বলে দাবি ছাত্রলীগের।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 02:04 PM
Updated : 21 Feb 2023, 02:04 PM

ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর সময় চট্টগ্রামে ছাত্র ইউনিয়ন নেতাকর্মীদের উপর যুবলীগ ও ছাত্রলীগকর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

মঙ্গলবার চট্টগ্রাম সিটি করপোরেশন মিউনিসিপ্যাল মডেল হাই স্কুল অ্যান্ড কলেজ মাঠে স্থাপন করা অস্থায়ী শহীদ মিনারে এ হামলার ঘটনা ঘটে।

ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি ইমরান চৌধুরী বলেন, “সকাল সাড়ে ৮টার দিকে সবাই লাইন ধরে ফুল দেওয়ার সময় দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি দিদার ভাইয়ের (দিদারুল আলম) নেতৃত্বে একটি মিছিল লাইন ভঙ্গ করে শহীদ মিনারের কাছে যাবার চেষ্টা করে। এ সময় আমরা প্রতিবাদ করলে যুবলীগ নেতা-কর্মীরা হৈচৈই শুরু করে। আমাদের সাথে হাতাহাতিতে জড়িয়ে যায়।

“আমাদের কর্মীদের সরিয়ে নেওয়া হলে যুবলীগ কর্মীরা জুতাপায়ে শহীদ মিনারে উঠে যায় ফুল দিতে। তখন সে বিষয়টি নিয়ে আমরা পুনরায় প্রতিবাদ করায় তারা ক্ষিপ্ত হয়ে ওঠে। তারা শহীদ মিনার থেকে নেমে যাবার পর আমরা ফুল দিয়ে স্লোগান দেওয়ার সময় কোতোয়ালি থানা ছাত্রলীগের নেতাকর্মীরা আমাদের উপর উত্তেজিত হয়ে হাতাহাতিতে জড়ায়।”

ইমরানের ভাষ্য, “তারা ওই সময় আমাদের জোর করে শহীদ মিনার থেকে নামিয়ে দেওয়ার চেষ্টা করে এবং নারী সহযোদ্ধাদেরও হাত ধরে টানাটানি করেন। পরে চলে যাবার সময় আবারও তারা আমাদের ওপর চড়াও হয়। আমাদের নেতাকর্মীদের কিলঘুষি মারতে থাকে।"

তবে এ ধরনের কোনো ঘটনা ঘটেনি দাবি করে চট্টগ্রাম দক্ষিণ যুবলীগের সভাপতি দিদারুল আলম বলেন, “আমরা বড় মিছিল নিয়ে ফুল দিতে গিয়েছিলাম। আমাদের সাথে কারও কোনো ঘটনা ঘটেনি। তবে পেছনে কারও সাথে কিছু হয়েছে কি না, সেটা আমি জানি না “

কোতোয়ালি থানা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান বলেন, “মহানগর ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ফুল দেওয়ার পর আমরা ফুল দিতে গিয়েছিলাম। তার আগে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা ফুল দিতে উঠে স্লোগান দেওয়া শুরু করে।

“মঞ্চ থেকে আমাদের ফুল দিতে বলার পরও তারা না নামায় আওয়ামী লীগ নেতা ইফতেখান সাইমুল ভাই এসে তাদের সরে যেতে বলেন। এ সময় তারা তার সাথে উচ্চবাচ্য করেন। সেটির আমরা প্রতিবাদ করেছি। আমরা সবাই সমবয়েসী। তাই একটু স্লোগান দেওয়া নিয়ে উত্তেজনা ছিল। তবে তেমন কিছু ঘটেনি।”