সীতাকুণ্ডে তুলার গুদামের আগুন পুরোপুরি নিভল ৩১ ঘণ্টায়

এই আগুন নেভাতে ফায়ার সার্ভিসের সঙ্গে সেনা, নৌ, বিমানবাহিনী ও বিজিবিকে নামতে হয়েছিল।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2023, 01:10 PM
Updated : 12 March 2023, 01:10 PM

চট্টগ্রামের সীতাকুণ্ডে তুলার গুদামে লাগা আগুন ৩১ ঘণ্টা পর পুরোপুরি নিভেছে।

রোববার বিকাল পৌনে ৫টার দিকে আগুন পুরোপুরি নেভানোর ঘোষণা দেয় ফায়ার সার্ভিস; এর আগে সকালে আগুন নিয়ন্ত্রণে আনা গেলেও ভেতর থেকে তখনও ধোঁয়া বের হচ্ছিল।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপপরিচালক মো. আব্দুল হালিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালেই আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছিল। কিন্তু ধোঁয়া ছিল। বিকাল ৪টা ৫০ মিনিটে আগুন পুরোপুরি নেভানো হয়েছে।

“আগুন নেভানো হলেও ফায়ার সার্ভিসের একটি ইউনিট সেখানে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। তুলার গাঁট পুরোপুরি না সরানো পর্যন্ত সেটি সেখানে থাকবে। যাতে করে আবার আগুন ছড়াতে না পারে।”

শনিবার সকাল সাড়ে ১০টার দিকে ছোট কুমিরা এলাকার নেমসন কন্টেইনার ডিপো সংলগ্ন ওই তুলার গুদামে আগুন লাগে। ওই গুদামে ইউনিটেক্স নামে একটি কোম্পানির আমদানি করা ২ হাজার ৭০০ টন তুলা মজুদ ছিল।

পর্যাপ্ত পানি না পাওয়ায় তা ওইদিন রাতে তা নেভানো সম্ভব হয়নি। আগুন নেভাতে আশেপাশের পুকুরসহ বিভিন্ন জলাধারের পানি শেষ হয়ে যাওয়ায় ক্যান্টনমেন্ট, ভাটিয়ারি, বাড়বকুণ্ডসহ বিভিন্ন জায়গা থেকে পানি সংগ্রহ করা হয়েছে।

Also Read: সীতাকুণ্ডে তুলার গুদামের আগুন নিভল ২১ ঘণ্টায়

আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের আটটি ইউনিটের পাশাপাশি সেনা ও নৌবাহিনীসহ বিজিবির চারটি করে এবং বিমান বাহিনীর দুটি ইউনিটসহ মোট ২২টি ইউনিট কাজ করেছে। প্রায় ২১ ঘণ্টা পর সকাল ৭টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও ভেতর থেকে ধোঁয়া বের হচ্ছিল।

সেদিন সন্ধ্যায় চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাশার মোহাম্মদ ফখরুজ্জামান ঘটনাস্থল পরিদর্শনের সময় আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনীর সহায়তা চাওয়া হয়েছে বলে জানিয়েছিলেন; রাতেই সেনা, নৌ, বিমান বাহিনী ও বিজিবি'র ফায়ার ফাইটিং ইউনিটগুলো আগুন নেভানোর কাজে যোগ দেয়।

পরে রাতেই আগুন লাগার কারণ অনুসন্ধানে চট্টগ্রামের স্থানীয় সরকার বিষয়ক উপপরিচালক বদিউল আলমকে প্রধান করে জেলা প্রশাসনের পক্ষে তদন্ত কমিটি গঠন করা হয়।

কমিটিতে অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার একজন, ফায়ার সার্ভিস, শিল্প পুলিশ, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের একজন করে প্রতিনিধি, সীতাকুণ্ড উপজেলার ইউএনও ও থানার ওসি, বিটিএমসি, বিটিএমইএ ও বিস্ফোরক পরিদপ্তরের একজন করে প্রতিনিধি রাখা হয়েছে।

প্রতিবেদন দিতে কমিটিকে সময় দেওয়া হয়েছে পাঁচ কর্মদিবস।