চট্টগ্রামে স্মার্ট লাইসেন্সিং পোর্টাল উদ্বোধন

এ পোর্টালের মাধ্যমে জেলা প্রশাসন থেকে যেসব লাইসেন্স দেওয়া হয়, সেগুলো আরও সহজে ও কম সময়ে পাওয়া যাবে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 May 2023, 04:27 PM
Updated : 8 May 2023, 04:27 PM

সহজে ও কম সময়ে লাইসেন্স দিতে স্মার্ট লাইসেন্সিং পোর্টাল চালু করল চট্টগ্রাম জেলা প্রশাসন।

সোমবার চট্টগ্রাম সার্কিট হাউজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব মো. সামশুল আরেফিনের সাথে চট্টগ্রাম জেলা প্রশাসনের কর্মকর্তাদের এক মতবিনিময় সভায় পোর্টালটি উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, এ পোর্টালের মাধ্যমে জেলা প্রশাসন থেকে যেসব লাইসেন্স দেওয়া হয়, সেগুলো আরও সহজে এবং কম সময়ে পাওয়া যাবে।

এ বিষয়ে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, “আমরা চট্টগ্রামকে সবার আগে স্মার্ট জেলা হিসেবে গড়ে তুলতে চাই। এ উদ্দেশ্যে নিজেদের সেবাদান পদ্ধতি সহজ করার জন্য এই পোর্টালটি তৈরি করা হয়েছে।”

য়ে জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসনের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো. তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “লাইসেন্স গ্রহীতা তার লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হবার আগে এবং পরে সরাসরি এসএমএসের মাধ্যমে নোটিফিকেশন পাবেন।

“এই পোর্টালে সরাসরি লাইসেন্স করা এবং নবায়নের আবেদন করা যাবে এবং টাকা জমা দেওয়া যাবে। ফলে সেবাগ্রহীতার ভোগান্তি হবে কম এবং দালালদের দৌরাত্ম্য কমবে বলে আশা করা যায়। এছাড়া গ্রাহক নিজেই নিজের লাইসেন্স এর কপি অনলাইন থেকে প্রিন্ট দিয়ে নিতে পারবেন।”

জেলা প্রশাসনের ব্যবসা-বাণিজ্য শাখা থেকে কাপড় ও কাপড় থেকে তৈরি বস্ত্র, রড, সিমেন্ট, এসিড ব্যবহার ও সংরক্ষণ, স্বর্ণ, শিশু খাদ্য, ফিলিং স্টেশন, এলপিজি স্টেশন, এলএনজি স্টেশন এবং সিএনজি স্টেশনের লাইসেন্স দেওয়া হয়।

পাশাপাশি সাধারণ শাখা থেকে আবাসিক হোটেল, রেস্টুরেন্ট ও ইট-ভাটা, আগ্নেয়াস্ত্র শাখা থেকে আর্মস লাইসেন্স এবং ট্রেজারি শাখা থেকে স্ট্যাম্প ভেন্ডর লাইসেন্স দেওয়া হয়ে থাকে।