৬৪ জেলায় মডেল মন্দির নির্মাণের দাবি জন্মাষ্টমীর শোভাযাত্রায়

“অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে কারো মনে কোনো দ্বিধা আসবে না- বঙ্গবন্ধু এমন একটি অসাম্প্রদায়িক দেশ চেয়েছিলেন,” বলেন নাছির।

চট্টগ্রাম ব্যুরো
Published : 13 Feb 2024, 06:43 PM
Updated : 13 Feb 2024, 06:43 PM

চট্টগ্রামে জন্মাষ্টমীর শোভাযাত্রার উদ্বোধনী অনুষ্ঠান থেকে দেশের ৬৪ জেলায় মডেল মন্দির নির্মাণের দাবি জানানো হয়েছে প্রধানমন্ত্রীর কাছে।

সনাতন ধর্মাবলম্বীদের ভগবান শ্রীকৃষ্ণের জন্ম তিথি উপলক্ষে বুধবার সকালে নগরীর আন্দরকিল্লা মোড় থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়। তার উদ্বোধনেই এ দাবি জানানো হয়।

শ্রী শ্রী জন্মাষ্টমী উদযাপন পরিষদ বাংলাদেশ এই অনুষ্ঠানের আয়োজন করে প্রতি বছর।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে উদযাপন পরিষদের সভাপতি সুকুমার চৌধুরী বলেন, “বাংলাদেশে আমরা সব ধর্মের মানুষ বসবাস করি। আজ এই আয়োজন থেকে দাবি জানাতে চাই, বাংলাদেশের প্রত্যেক জেলায় মডেল মন্দির আমরা দেখতে চাই।

“মাননীয় প্রধানমন্ত্রীর কাছে এটা আমাদের চাওয়া। ৬৪ জেলায় ৬৪টি মডেল মন্দির, এটা আমাদের দাবি। মাননীয় প্রধানমন্ত্রী আজকের বাংলাদেশ উন্নয়নের রোল মডেল। উনার জন্য বাংলাদেশ আজ এ অবস্থায় এসেছে।”

চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, “শ্রীকৃষ্ণ শান্তির বানী নিয়ে এই পৃথিবীতে এসেছিলেন। সমমস্ত অপশক্তি পদদলিত করে আমরা এদেশে শান্তি প্রতিষ্ঠা করব। এটাই হোক আজকের দিনের শপথ।”

নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন অনুষ্ঠানে বলেন, “অন্যের ধর্মের প্রতি শ্রদ্ধা প্রদর্শনে কারো মনে কোনো দ্বিধা আসবে না- বঙ্গবন্ধু এমন একটি অসাম্প্রদায়িক দেশ চেয়েছিলেন। জননেত্রী শেখ হাসিনা সকল ধর্মের মানুষের জন্য একটি নিরাপদ দেশ গড়তে চান।”

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জন্মাষ্টমীর বর্ণিল শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রার ট্রাক, লরি, পিকআপভ্যান ও রিকশাভ্যানে চড়ে শ্রী কৃষ্ণের জীবনের বিভিন্ন পর্বের উল্লেখযোগ্য ঘটনার চরিত্র ধারণ করে সজ্জিত হয়ে অংশ নেয় নানা বয়সী মানুষ।

শোভাযাত্রাটি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে বেলা একটার দিকে শেষ হয় জে এম সেন হল প্রাঙ্গণে এসে।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)