চট্টগ্রামে পুড়ল জুতার সোল তৈরির কারখানা

রং দা ইন্টারন্যাশনালের কারখানাটি আগে ছিল বন্দরটিলা এলাকায়, সেখানেও গতবছর একবার আগুন লাগে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2024, 10:50 AM
Updated : 29 March 2024, 10:50 AM

চট্টগ্রামের বায়েজিদ এলাকায় একটি চীনা কোম্পানির জুতার সোল তৈরির কারখানা আগুনে পুড়ে গেছে।

শুক্রবার বিকাল ৪টার দিকে বায়েজিদ টেক্সটাইল মোড় এলাকায় ‘রং দা ইন্টারন্যাশনাল’ নামের ওই কারখানা থেকে ধোঁয়া বের হতে দেখা যায়।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টায় বিকাল ৫টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনে বলে চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপ-পরিচালক দিনমনি শর্মা জানান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কী কারণে আগুন লেগেছে এবং কী পরিমাণ ক্ষয়-ক্ষতি হয়েছে সেগুলো নিরুপণে তদন্ত প্রয়োজন।”

বায়েজিদ বোস্তামী থানার ওসি সঞ্জয় কুমার সিনহা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগে রং দার কারখানাটি ছিল বন্দরটিলা এলাকায় টিসিবির একটি ভবনে। গতবছর সেখানেও একবার অগ্নিকাণ্ড হয়।মাস দুয়েক আগে কারখানাটি বায়েজিদ টেক্সটাইল এলাকায় স্থানান্তর করা হয়।

“ওই কারখানায় জুতার সোল তৈরি করা হয়। যে মেশিনটি দিয়ে সেখানে কাজ করা হয়, সেটি ‘ওভার হিটেড’ হয়। কারখানায় শ্রমিকরা আজ সাড়ে ৩টা পর্যন্ত কাজ করেছে। ছুটির পর তারা চলে গেলে বিকাল ৪টার দিকে কারখানা থেকে ধোঁয়া বের হতে দেখা যায়।”

অগ্নিকাণ্ডের এ ঘটনা নিয়ে ‘রং দা ইন্টারন্যাশনাল’ কর্তৃপক্ষের বক্তব্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম জানতে পারেনি।

নগরীর বন্দরটিলা এলাকায় রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবির গুদামের একটি অংশে রং দা ইন্টারন্যাশনালের কারখানাটি ছিল আগে। গত বছরের ৬ এপ্রিল সেখানে অগ্নিকাণ্ড ঘটে।

সেসময় টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের সহকারী পরিচালক ছিলেন মো. হাবিবুর রহমান। তিনি বলেছিলেন, তাদের ৪০ হাজার বর্গফুট গুদামের মধ্যে ২০ হাজার ফুট নিজেরা ব্যবহার করেন। বাকি জায়গা ‘রং দা’ নামের ওই চীনা কোম্পানিকে ভাড়া দেওয়া হয়েছিল। সেখানেই আগুন লেগেছিল।”