শিব চতুর্দশী মেলা: নিখোঁজ ব্যক্তির লাশ চন্দ্রনাথের খাদে

নেত্রকোণার এক পুণ্যার্থীও নিখোঁজ বলে পুলিশকে জানিয়েছেন সহযাত্রীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2023, 01:26 PM
Updated : 21 Feb 2023, 01:26 PM

চট্টগ্রামের সীতাকুণ্ড উপজেলার চন্দ্রনাথ পাহাড়ের পাদদেশ থেকে এক ব্যক্তির লাশ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার বিকালে পাহাড়ের বীরুপাক্ষ মন্দির থেকে আনুমানিক ২০০ ফুট নিচের খাদ (সমতল এক হাজার ফুট উপরে) থেকে লাশটি উদ্ধার করে ফায়ার সার্ভিস।

মৃত আশুতোষ নাথ (৪৫) উপজেলার মুরাদপুর ইউনিয়নের বাসিন্দা ছিলেন, কাজ করতেন স্থানীয় একটি ডেকোরেটরে।

গত শনিবার থেকে আশুতোষ নিখোঁজ ছিলেন বলে জানিয়েছেন তার কাকা ও সীতাকুণ্ড শিব চতুর্দশী উদযাপন ও মেলা কমিটির সাংস্কৃতিক সম্পাদক স্বপন নাথ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “শনিবার রাত ৯টার দিকে মেলা কমিটির অস্থায়ী কার্যালয়ে এসেছিলেন আশুতোষ নাথ। ওই সময় তিনি আমাকে পাহাড়ে উঠবেন বলে জানিয়েছিলেন। 

Also Read: শিব চতুর্দশী মেলা: চন্দ্রনাথ থেকে নামতে হুড়োহুড়ি, আহত ১০

“গতকাল (সোমবার) সকালে টেলিফোনে আশুতোষের স্ত্রী আমাকে জানিয়েছেন, তাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। এরপর বিভিন্ন স্থানে প্রচারণা চালিয়ে না পেয়ে রাতে সীতাকুণ্ড থানায় একটি জিডি করা হয়েছিল। সকালে লাশের সন্ধান পাওয়া যায় এবং বিকালে ফায়ার সার্ভিস কর্মীদের চার ঘণ্টার চেষ্টায় লাশটি উদ্ধার করা হয়।”

শিব চতুর্দশীর তিথিতে প্রতিবছর সমতল থেকে ১২০০ ফুট উপরে সীতাকুণ্ডের চন্দ্রনাথ ধামে শিবের মন্দিরে সমবেত হন লাখ লাখ সনাতন ধর্মাবলম্বী দেশি-বিদেশি পুণ্যার্থী।

চন্দ্রনাথ পাহাড়ের এই তীর্থ স্থানে চন্দ্রনাথ মন্দির, স্বয়ম্ভুনাথ মন্দির, বীরুপাক্ষ মন্দির, ভোলানাথ গিরি সেবাশ্রম, দোল চত্বর, শ্রীকৃষ্ণ মন্দিরসহ বিভিন্ন মঠ-মন্দির ঘুরে ঘুরে দেখেন দশনার্থীরা।

সীতাকুণ্ড থানার ওসি তোফায়েল আহমেদ বলেন, “মেলায় চন্দ্রনাথ পাহাড়ে আশুতোষ লাইট লাগানোর কাজ করছিলেন এবং সেগুলো খুলতে গিয়েছিলেন বলে জেনেছি। লাশের সুরতহাল করার পর জানা যাবে, কীভাবে কত দিন আগে আশুতোষের মৃত্যু হয়েছে।”

তবে স্বপন নাথ জানান, ডেকোরেটর মালিক বলেছেন, শনিবার রাতে আশুতোষ মন্দির দর্শনে যাওয়ার কথা বলে তার কাছ থেকে ৫০০ টাকা নিয়ে দোকান থেকে বের হয়েছিলেন। তারপর আর দোকানে ফেরেননি।

শিব চতুর্দশীর মেলা উপলক্ষে চন্দ্রনাথে প্রতিবছর তিনদিন ব্যাপী মেলার আয়োজন করা হয়ে থাকে। তবে এ বছর তিথির কারণে মেলা অনুষ্ঠিত হয় শুক্রবার থেকে সোমবার পর্যন্ত চার দিন। শনিবার সন্ধ্যায় চতুর্দশী তিথি শুরু হয়। এ সময় থেকে শিবের উদ্দেশ্যে পূজা দেওয়া চলে। ওইদিন সন্ধ্যার পর থেকে চন্দ্রনাথে উঠতে পুণ্যার্থীদের বেশ ভিড় ছিল।

শনিবার গভীর রাতে চন্দ্রনাথ মন্দিরের পাহাড় থেকে নামার সিঁড়ি ভেঙে পড়ে গিয়ে কেউ মারা গেছে বলে গুঞ্জন ছড়িয়ে পড়ে। তবে প্রশাসন ও মেলা কমিটির তরফে তা ‘গুজব’ বলে উড়িয়ে দেওয়া হয়। এরপর কয়েক ঘণ্টা ওঠানামার সিঁড়িটি বন্ধ ছিল।

রোববার ভোরের দিকে ইকোপার্কের দিকে বিকল্প পথে ওঠানামা শুরু হলে উপর থেকে নিচের দিকে প্রচণ্ড গতিতে পুণ্যার্থীরা নামতে শুরু করেন। ভিড়ের কারণে পাহাড়ে যারা উঠছিলেন, তারা পড়ে যান চাপে। এতে ধাক্কাধাক্কিতে অন্তত ১০ জন আহত হন।

ওসি তোফায়েল আহমেদ বলেন, “নেত্রকোণা থেকে ১০০ জনের একটি পুণ্যার্থীর দল এসেছিল মেলায়। সেখান থেকে এক ব্যক্তিকে খুঁজে না পেয়ে তারা একটি জিডি করেছিলেন।

“ওই ব্যক্তির সাথে আসা লোকজন জানিয়েছেন, বাস থেকে নেমে তিনি ঘুরে আসছেন বলে আলাদা হয়ে যান। পরে তাকে আর পাওয়া যাচ্ছে না।”