চট্টগ্রাম থেকে মালয়েশিয়ায় যাওয়া জাহাজের কনটেইনারে কিশোর উদ্ধার

গত ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর থেকে রওনা হয়েছিল জাহাজটি, পাঁচ দিন পর এটি মালয়েশিয়ায় ভেড়ে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 07:43 PM
Updated : 18 Jan 2023, 07:43 PM

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ায় যাওয়া একটি জাহাজের কন্টেইনার থেকে এক কিশোরকে উদ্ধার করা হয়েছে।

পণ্যের কনটেইনারে পাওয়া ওই কিশোর বাংলায় কথা বলছে বলে সে বাংলাদেশের বলেই মনে করা হচ্ছে।

মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী ‘এমভি ইন্টিগ্রা’ নামে জাহাজটি মালয়েশিয়ার কেলাং বন্দরে পৌঁছার পর মঙ্গলবার রাতে খালি কন্টেইনারে আনুমানিক ১৫ বছর বয়সী ওই কিশোরটিকে উদ্ধার করা হয় বলে জাহাজটির বাংলাদেশি এজেন্ট কন্টিনেন্টাল ট্রেডার্স (বিডি) লিমিটেডের এক কর্মকর্তা জানিয়েছেন।

জাহাজটি গত ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দরের এনসিটি জেটি থেকে ১৩৩৭ টিইইউএস কন্টেইনার নিয়ে পোর্ট কেলাংয়ের উদ্দেশে ছেড়ে গিয়েছিল।

কন্টিনেন্টাল ট্রেডার্স (বিডি) লিমিটেডের সহকারী ব্যবস্থাপক এস এম ফয়সল বুধবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাহাজটি পোর্ট কেলাংয়ের আউটারে পৌঁছানোর পর সেখানে কন্টেইনারের ভেতর থেকে মানুষের আওয়াজ শুনতে পান ক্রুরা।

জাহাজের ক্যাপ্টেন স্থানীয় বন্দর কর্তৃপক্ষকে খবরটি জানালে সেখানকার প্রতিনিধি ও মেরিন পুলিশ জাহাজে যায় এবং কন্টেইনারটি শনাক্ত করার চেষ্টা করে। জাহাজটিকে জরুরি ভিত্তিতে জেটিতে ভিড়িয়ে কয়েকটি কন্টেইনার নামিয়ে সেটি শনাক্ত করা হয়।

ফয়সল বলেন, জাহাজটির সেখানকার তখন এজেন্টরা যোগাযোগ করেন এবং জরুরি ভিত্তিতে ওই কিশোরকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করান।

“সে শারীরিকভাবে দুর্বল এবং পুরোপুরি সুস্থ হতে কয়েকদিন সময় লাগতে পারে বলে আমরা জেনেছি।”

তিনি বলেন, “ওই কিশোর পোর্ট কেলাংয়ে উদ্ধার হওয়ার পর স্থানীয় বাংলাদেশিদের সাথে বাংলায় কথা বলেছে। সেকারণে সে বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে।”

জাহাজের মালয়েশিয়ার এজেন্টের মাধ্যমে বাংলাদেশি এজেন্টের কাছে খবরটি আসে। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে ঘটনাটি জানানো হয়েছে বলে জানান ফয়সল।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কোনো বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

ফয়সল জানান, খালি কন্টেইনারটি চট্টগ্রামের নেমসন ডিপো থেকে বন্দরে গিয়ে জাহাজ তোলা হয়। এর মালিক রিলায়েন্স শিপিং।