পানিতে অতিরিক্ত লবণ, চট্টগ্রাম ওয়াসার সামনে মানববন্ধন

মানববন্ধন শেষে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বরাবর স্মারকলিপি দিয়েছে চট্টগ্রাম নাগরিক ফোরাম।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2023, 06:34 PM
Updated : 26 April 2023, 06:34 PM

লবণমুক্ত ও পর্যাপ্ত পানি সরবরাহের দাবিতে চট্টগ্রাম ওয়াসার সামনে মানববন্ধন হয়েছে।

চট্টগ্রাম নাগরিক ফোরামের ব্যানারে বুধবার দুপুরে এই কর্মসূচি শেষে চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে স্মারকলিপিও দেওয়া হয়।

মানববন্ধনে ফোরামের চেয়ারম্যান মনোয়ার হোসেন বলেন, “তিন মাস যাবৎ ক্ষতিকর লবণাক্ত পানি জনস্বাস্থ্যের জন্য হুমকি সৃষ্টি করেছে। নিরাপদ খাবার পানির জন্য মানুষ সংকটে রয়েছে। তাই সবার জন্য নিরাপদ খাবার পানি সরবরাহ নিশ্চিত করার জন্য করার আহ্বান রইল।

“আমরা অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি যে, নগরীতে বেশ কিছু এলাকায় ওয়াসার পানি সরবরাহ হ্রাস পেয়েছে ও একই সঙ্গে সরবরাহকৃত পানিতে অতি মাত্রায় লবণাক্ততা দেখা যাচ্ছে। তিন মাস আগে থেকে ওয়াসার পানিতে অতি মাত্রায় লবণের বিষয়টি নজরে আসার পরও তা সমাধানে কার্যকর ব্যবস্থা নিতে চট্টগ্রাম ওয়াসার ব্যর্থ হয়েছে।”

ওয়াসা অনতিবিলম্বে এ সমস্যার সমাধানে ব্যর্থ হলে চট্টগ্রামবাসী বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে বলেও ঘোষণা দেন মনোয়ার।

ওয়াসার সমালোচনা করে এই আইনজীবী বলেন, “চট্টগ্রাম ওয়াসার বিভিন্ন প্রকল্পে শত শত কোটি টাকা খরচ করা হলেও খাবার পানি লবণমুক্ত করতে কোনো ধরনের বাজেট রাখা হয়নি। নগরীতে ওয়াসার লবণ পানি পান করে অনেকেই পেটের পীড়াসহ নানা রোগে ভুগতে শুরু করেছেন। বিশেষ করে কিডনি, উচ্চ রক্তচাপ রোগীদের এই পানি পান করে শারীরিক জটিলতা বেড়েছে।”

গত মার্চের শুরু থেকে নগরীতে প্রয়োজনীয় পানি সরবরাহ করতে পারছে না চট্টগ্রাম ওয়াসা; কাপ্তাই লেকে পানির স্বল্পতার কারণে হালদা নদীতে লবণাক্ত জোয়ারের পানি বেশি পরিমাণে প্রবেশ করতে শুরু করে।

লবণাক্ততা গ্রহণযোগ্য মাত্রার চেয়ে ৬ গুণ বেড়ে যাওয়ায় জোয়ারের সময় হালদার তীরে চট্টগ্রাম ওয়াসার দুই কেন্দ্রে পানি পরিশোধন হ্রাস পায়।

এরপর চলতি এপ্রিল মাসে কর্ণফুলী নদীতে কাপ্তাই লেক থেকে ভেসে আসা শৈবালের প্রাদুর্ভাব দেখা দেয়। ফলে কর্ণফুলী নদীর পানি নিয়ে পরিচালিত ওয়াসার অন্য দুই পরিশোধনাগারেও পানি পরিশোধন কমে যায়।

গত এক সপ্তাহ নগরীর প্রায় সব এলাকায় সরবরাহ করা পানিতে লবণের পরিমাণ অতিরিক্ত, যা নিয়ে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছে বলে মানববন্ধনে বক্তারা উল্লেখ করেন।

ফোরামের মহাসচিব মোহাম্মদ কামাল উদ্দিনের সঞ্চালনায় মুক্তিযোদ্ধা পরিবার কমিটির চেয়ারম্যান জসিম উদ্দীন চৌধুরী, যুগ্ম মহাসচিব আকরাম হোসেন, সাংগঠনিক সম্পাদক এম মনসুর আলম, আওয়ামী লীগ নেতা মাসুদ খান, কে এম শহীদুল্লাহ বক্তব্য দেন কর্মসূচিতে। 

আরও পড়ুন

Also Read: পানি কমেছে কাপ্তাইয়ে, লবণ বাড়ছে হালদায়, সংকটে চট্টগ্রাম ওয়াসা