লুটপাটের উন্নয়ন মানুষের জন্য ‘বিষফোঁড়া’ হবে: নোমান

বিএনপি এই ভাইস চেয়ারম্যান বলেন, উন্নয়নের নামে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 02:53 PM
Updated : 22 March 2023, 02:53 PM

আওয়ামীলীগের সরকার ‘ভোট চোর’ ও ‘দুর্নীতিবাজ’ হিসেবে আর্ন্তজাতিক স্বীকৃতি পেয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান।

বুধবার বিকালে চট্টগ্রামে নাসিমন ভবনে দলের কার্যালয়ের সামনে জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দলের আয়োজনে এক সংবর্ধনা সভায় তিনি এ মন্তব্য করেন।

নোমান বলেন, “সদ্য প্রকাশিত যুক্তরাষ্ট্রের মানবাধিকার রিপোর্টে আওয়ামী লীগ সরকারের ভোট চুরি, মানবাধিকার লঙ্ঘন, বিরোধীদলের সভা-সমাবেশের গণতান্ত্রিক অধিকার হরণ, দূর্নীতি ও লুটপাটের বিস্তারিত বিবরণ প্রকাশিত হয়েছে।

“শুধু যুক্তরাষ্ট্র নয়, জাতিসংঘসহ বিশ্বে বিভিন্ন দেশের সরকার ও মানবাধিকার সংগঠন আওয়ামী লীগ সরকারের ভোট চুরি, দমন-পীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় ইতোমধ্যে উদ্বেগ প্রকাশ করেছেন। শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার ভোট চোর ও দূর্নীতিবাজ সরকার হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে।”

স্বাধীনতা দিবস উপলক্ষে এদিন ১০০ জন বীর মুক্তিযোদ্ধাকে সংবর্ধনা দেওয়া হয়।

এতে অংশ নিয়ে বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ আল নোমান বলেন, সরকার উন্নয়নের নামে হাজার হাজার কোটি টাকা বিদেশে পাচার করেছে। রিজার্ভ সংকটের কারণে সরকার আইএমএফ থেকে ঋণ গ্রহণের শর্ত হিসেবে বিদ্যুৎসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বাড়িয়ে দিয়েছে।

“সরকারের দুর্নীতি ও লুটপাটের খেসারত দিতে হচ্ছে জনগণকে। দুর্নীতির মাধ্যমে হাজার হাজার কোটি টাকা লুটপাট করার জন্য যে সমস্ত লোক দেখানো উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করেছে তা জনগণের জন্য এক সময় বিষফোঁড়া হয়ে দাঁড়াবে।”

ভোট চুরি করে প্রহসনের নির্বাচনের মাধ্যমে আওয়ামীলীগ আবারও ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার নীল নকশা করেছে মন্তব্য করে তিনি বলেন, “কিন্তু আমরা এই নীল নকশা বাস্তবায়ন করতে দেব না। এই সরকারের অধীনে কোন পাতানো নির্বাচন আমরা বাংলাদেশে হতে দেব না।”

মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইশতিয়াক আজিজ উলফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে মহানগর বিএনপির আহ্বায়ক শাহাদাত হোসেন, কেন্দ্রীয় শ্রম বিষয়ক সম্পাদক এ এম নাজিম উদ্দীন, মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বীর মুক্তিযোদ্ধা একরামুল করিম বক্তব্য দেন।

হাতাহাতি, চেয়ার ছোড়াছুড়ি

সংবর্ধনা অনুষ্ঠান চলাকালে বিএনপির দুই পক্ষের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটে।

বিকালে বক্তব্য চলাকালে সমাবেশের পেছনে চেয়ার ছুড়ে হাতাহাতিতে জড়ায় নেতাকর্মীরা। পরে নেতাদের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়।

এ বিষয়ে নোমানের ব্যক্তিগত সহকারী নুরুল আজিম হিরু বলেন, “দর্শক সারির পেছন দিকে হাতহাতির ঘটনা ঘটেছে, তবে তারা আমাদের দলের কেউ নন।”

‘কতিপয় দুষ্কৃতকারী চক্র’ মুক্তিযোদ্ধা দলের অনুষ্ঠান পণ্ড করতে এ ঘটনা ঘটিয়েছে বলে দাবি তার।

কোতোয়ালি থানার ওসি জাহেদুল কবির বলেন, “ভেতরে একটু হাতাহাতির ঘটনা ঘটেছে, এতে একজন আহত হয়েছেন। তবে কেউ অভিযোগ করেনি।”

অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।