লামায় আদিবাসীদের জমি ফিরিয়ে দেওয়ার দাবি

লামায় রাবার বাগানের নামে দখল করা জমিসহ আদিবাসীদের থেকে কেড়ে নেওয়া সব ভূমি ফিরিয়ে দেওয়ার দাবি উঠেছে চট্টগ্রামের এক নাগরিক সমাবেশে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2022, 02:39 PM
Updated : 3 June 2022, 02:39 PM

শুক্রবার বিকালে নগরীর চেরাগী পাহাড় মোড়ে ‘লামাসহ সারাদেশে আদিবাসীদের ভূমি দখল বন্ধে কার্যকর পদক্ষেপ চাই’ দাবিতে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

পরিবেশ বিষয়ক নাগরিক সংগঠন পিপল’স ভয়েস ও বাংলাদেশ আদিবাসী ফোরামের যৌথ আয়োজনে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের চট্টগ্রাম কেন্দ্রের সাবেক সভাপতি প্রকৌশলী দেলোয়ার মজুমদার অভিযোগ করেন রাবার বাগানের নামে পাহাড়ের ভূমি বছরের পর বছর ধরে দখল করা হচ্ছে।

“কাউকে নিজ মাটি থেকে উৎখাত করা বর্বরতা। আর তারা প্রতিবাদ করলে হয়ে যায় সন্ত্রাস। সেখানে প্রজাতন্ত্রতের কর্মচারীরা প্রভুর মত আচরণ করে। যারা সংখ্যায় কম তাদের রাষ্ট্রের আনুকুল্য দিতে হবে। পাহাড়ে কেউ থাকতে চাইলে পাহাড়ের মানুষকে সম্মান করতে হবে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আলাউদ্দিন বলেন, “এ লজ্জা সরকারের, যারা দুই দশক আগে চুক্তি করেছে। যার জমি তাকে ফিরিয়ে দিতে হবে। সকল অর্জন ব্যর্থ হবে যদি আদিবাসীদের অধিকার আমরা রক্ষা করতে না পারি।”

অধ্যাপক অশোক সাহা সবাইকে অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সমাবেশে সভাপতির বক্তব্যে পিপল’স ভয়েসের সভাপতি শরীফ চৌহান বলেন, “আদিবাসীদের জমি কেউ জবরদখল কেউ করতে পারবে না। দখলকৃত ভূমি অবশ্যই ফিরিয়ে দিতে হবে। যে ফসল সেসব জমিতে ছিল তার ক্ষতিপূরণ দিতে হবে।

আদিবাসীদের উচ্ছেদ করে কোনো শিল্পায়ন মেনে নেওয়া হবে না মন্তব্য করে তিনি বর্তমান পরিস্থিতিতে পাহাড়িদের পাশে দাঁড়াতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানান।

আরও বক্তব্য দেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ দক্ষিণ জেলার সভাপতি তাপস হোড়, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, নাট্যজন প্রদীপ দেওয়ানজী, লাংকম পাড়ার কারবারি লাংকম, পাড়াবাসী ইয় চং ম্রো, ঢেংগে ছড়া নতুন পাড়ার কারবারি রেংয়েন, পিসিপি ছাত্র পরিষদ মহানগরের সাধারণ সম্পাদক বিনিময় চাকমা, পাহাড়ি শ্রমিক কল্যাণ ফোরামের সহ সভাপতি অনিল চাকমা, সিআরবি রক্ষা মঞ্চের মহিম উদ্দিন, ত্রিপুরা কল্যাণ ফোরামের সভাপতি সুরেশ বরণ ত্রিপুরা, ব্রাইট ফোরাম ফর বাংলাদেশের উৎপল বড়ুয়া, লেখক শিপ্রা দাশ, বাংলাদেশ ম্রো স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের তং প্রং মো, চবি ছাত্র নরেশ চাকমা।

পাহাড়ি ছাত্র পরিষদ চট্টগ্রাম মহানগরের সভাপতি সুপ্রিয় তংচংগ্যা সমাবেশ সঞ্চালনা করেন।