সাতকানিয়ার চেয়ারম্যান হত্যার ফাঁসির আসামি গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার সোনাকানিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমজাদ হোসেন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক পলাতক আসামিকে কক্সবাজারের পেকুয়া থেকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 03:25 PM
Updated : 8 Dec 2021, 03:25 PM

গ্রেপ্তার জসিম উদ্দীন ওরফে জসীম (৪৫) কক্সবাজার জেলার চকরিয়া থানার উজানটিয়া গ্রামের মৃত মুক্তার আহম্মেদের ছেলে।

পেকুয়া উপজেলার শিকদারপাড়া থেকে মঙ্গলবার তাকে গ্রেপ্তার করা হয় বলে র‌্যাব-৭ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া) নিয়াজ মোহাম্মদ চপল জানান।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “মঙ্গলবার সন্ধ্যায় অভিযান চলাকালে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করলে জসীমকে ধাওয়া করে গ্রেপ্তার করা হয়।

“পরবর্তীতে জিজ্ঞাসাবাদে জসীম স্বীকার করে নেয় তিনি আমজাদ হোসেন হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক আসামি।”

১৯৯৯ সালের ৩ অক্টোবর রাত সোয়া ১২টার দিকে সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের ওরস চলাকালে চেয়ারম্যান আমজাদকে (৪৫) গুলি চালিয়ে হত্যা করা হয়।

ওই ঘটনায় তার স্ত্রী সৈয়দা রওশন আকতার বাদী হয়ে সাতকানিয়া থানায় এই হত্যা মামলা দায়ের করেন।

হত্যাকাণ্ডের ২১ বছর পর ২০২০ সালের ১৩ ডিসেম্বর ১০ জনকে ফাঁসির রায় দেয় আদালত।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- চেয়ারম্যান নেজাম উদ্দিন, জাহেদ, আবু মো. রাশেদ, মানিক, জিল্লুর রহমান, মো. রফিক, ফারুক আহমেদ, জসিম উদ্দিন, বশির আহমদ ও তারেক।

যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্তরা হলেন- মো. ইদ্রিস (বাবার নাম ইব্রাহিম), হারুণ, মো. আইয়ুব, মোরশেদ আলম এবং ইদ্রিস (বাবার নাম সাহেব মিয়া)।

ফাঁসির দণ্ডপ্রাপ্তদের মধ্যে আরও একজন এবং যাবজ্জীবন প্রাপ্তদের মধ্যে তিনজন পলাতক আছেন।

ওই মামলায় ২০০০ সালের ২২ ডিসেম্বর সিআইডি ২০ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয়। ২০০৪ সালের ২৫ অক্টোবর অভিযোগ গঠনের মধ্য দিয়ে আদালতে আসামিদের বিচার শুরু হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক