‘সম্প্রীতির জন্য’ মানববন্ধনে চবি শিক্ষকরা

দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ জানিয়ে 'সম্প্রীতির জন্য' মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2021, 02:56 PM
Updated : 19 Oct 2021, 02:56 PM

মঙ্গলবার দুপুরে ক্যাম্পাসের বঙ্গবন্ধু চত্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

সমিতির সাধারণ সম্পাদক মনজুরুল আলম বলেন, “এই দেশে ধর্মান্ধ অপগোষ্ঠী কীভাবে এত সাহস পায় তা আমার বোধগম্য নয়। কিছু সংখ্যক ব্যক্তি উদ্দেশ্যপ্রণোদিতভাবে সম্প্রীতি বিনষ্ট করতে সারাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর ধ্বংসযজ্ঞ চালিয়েছে।

“অবিলম্বে এসব ঘটনার তদন্ত করে দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে, যাতে করে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।"

বিশ্ববিদ্যালয়ের এফ রহমান হলের প্রভোস্ট এবং লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. কাজী এস এম খসরুল আলম কুদ্দুসী মানববন্ধনে বলেন, “গত কয়েক দিন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে যে সাম্প্রদায়িক হামলাগুলো দেখেছি, তাতে আমাদের হৃদয়ে রক্তক্ষরণ হয়েছে।

“যেখানে শিশুদের নির্যাতন করা হয়েছে। মানুষদের কোপানো হয়েছে। রংপুরের পীরগঞ্জের অনেকগুলো বাড়িতে আগুন দেওয়া হয়েছে। নির্যাতিত অসহায় মানুষদের আমরা রাস্তায় দেখেছি। এরকম বাংলাদেশ আমরা চাইনি।”

তিনি বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু যে বাংলাদেশ প্রতিষ্ঠা করে গেছেন, সে বাংলাদেশে সাম্প্রদায়িকতা থাকতে পারে না। যারা এসব জঘন্য কাজ করছে, তাদের কঠোর হাতে দমন করার জন্য সরকারের কাছে অনুরোধ জানাই।”

রসয়ান বিভাগের অধ্যাপক ড. তাপসী ঘোষ রায় বলেন, “আমরা যখন দেখি মন্দির ভাংচুর হচ্ছে, ১০ বছরের শিশু সন্তান ধর্ষিত হচ্ছে তখন আমাদের চোখে পানি আসে।

“যে ঘটনা ১৯৭১ সালে ঘটেছে। আজকে ধর্ম নিরপেক্ষতার উপর ভিত্তি করে যে রাষ্ট্র গড়ে উঠছে। সেখানে যদি তার পুনরাবৃত্তি ঘটে, সে লজ্জা রাখি কই? সরকারকেই এসব ঘটনার দায় নিতে হবে।”

তিনি বলেন, মানুষ মানুষকে যেভাবে কোপাচ্ছে তা দেখে আমি স্তম্ভিত। সরকারের কাছে আমাদের আবেদন থাকবে, এসব ঘটনার যেন পুনরাবৃত্তি না হয়।”