চট্টগ্রামে দুর্গা প্রতিমার গাড়িতে ঢিল: স্থানীয়দের বিক্ষোভ

চট্টগ্রামের ফিরিঙ্গি বাজার এলাকায় দুর্গা প্রতিমা বহনকারী গাড়িতে জাম্বুরা ছুঁড়ে মারায় দুর্গা প্রতিমার ‘হাত ভেঙে’ গেলে প্রতিবাদে সড়ক অবরোধ করেছেন স্থানীয়রা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2021, 08:20 PM
Updated : 10 Oct 2021, 08:20 PM

রোববার রাত ১১টার দিকে ফিরিঙ্গি বাজার শিব বাড়ী পূজা মন্ডপে প্রতিমা নেওয়ার সময় পাশের ফলের আড়তের ট্রাক থেকে জাম্বুরা ছুঁড়ে মারা হয় বলে বিক্ষোভকারীদের অভিযোগ।

ঘটনার পর ফিরিঙ্গি বাজার ও আশেপাশের লোকজন কোতোয়ালী থানা ঘিরে বিক্ষোভ শুরু করে। এসময় তারা সড়কও অবরোধ করে। পরে গভীর রাতে পুলিশ দুই জনকে আটক করার কথা জানিয়েছে।

বিক্ষোভকারীদের বুঝিয়ে পরিস্থিতি স্বাভাবিক পর্যায়ে নিয়ে আসার কথা জানিয়েছেন স্থানীয় ৩৩ নম্বর ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব।

কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আটক দু’জন ট্রাকটির চালক ও পণ্যের মালিক। তবে বিস্তারিত পরিচয় জানাতে পারেনি তিনি। ট্রাকটিও আটক করা হয়েছে।

ফিরিঙ্গি বাজার শিববাড়ি পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত কুমার হোড় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রাত ১১টার দিকে মিনি ট্রাকে করে শিববাড়ি পূজা মন্ডপে প্রতিমা নিয়ে যাওয়া হচ্ছিল। ফিরিঙ্গি বাজার দামুয়াপুকুড় পাড় এলাকা অতিক্রম করার সময় রাস্তার পাশে একটি ফলের আড়তের সামনে থেকে কয়েকজন শ্রমিক প্রতিমার ট্রাক লক্ষ্য করে জাম্বুরা ছুড়ে মারে।“

এতে দুর্গা ও স্বরস্বতী প্রতিমার হাত ভেঙ্গে যায় বলে অভিযোগ করেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, এসময় ফলের আড়তের সামনে ট্রাক থেকে জাম্বুরা নামানো হচ্ছিল। ট্রাকে থাকা শ্রমিকরা জাম্বুরা ছুঁড়ে মারে।

শিব বাড়ী পূজা কমিটির যুগ্ম সম্পাদক শিমুল দাশ বলেন, “জাম্বুরার আঘাতে দুর্গা প্রতিমার ডান দিকের উপরের হাত ভেঙে গেছে। সরস্বতী প্রতিমার হাতে চিড় ধরেছে।“

ঘটনার পরপর শিববাড়ি এলাকার লোকজন বিক্ষোভ শুরু করে। ঘটনা শুনে মহানগর, কোতোয়ালী, সদরঘাট থানা পূজা উদযাপন পরিষদের নেতা ও আশে পাশের লোকজন এতে যোগ দেন।

স্থানীয় ৩৩ নম্বর ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বিষয়টিকে অনাকাঙ্ক্ষিত উল্লেখ করে বলেন, “এ এলাকায় বিভিন্ন ধরনের ফলের আড়ত আছে। সেখানে প্রতিদিন বিভিন্ন জেলা থেকে শ্রমিকরা আসেন। তাদের কেউ এ ঘটনা ঘটিয়েছে।

“আমরা পূজা কমিটির লোকজনকে বুঝিয়ে পরিস্থিতি শান্ত করেছি। এখন স্বাভাবিক আছে সবকিছু।”

কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, “খবর পেয়েই পুলিশ অভিযান চালিয়ে দুই জনকে আটক করেছে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ঘটনার সাথে যারাই সম্পৃক্ত থাকুক না কেন তাদের আইনের আওতায় আনা হবে।”

শিব বাড়ী পূজা কমিটি সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী এ ঘটনায় বাদী হয়ে মামলা করবেন বলে জানিয়েছেন পূজা কমিটির নেতারা।

খবর পেয়ে পুলিশের উপকমিশনার বিজয় বসাক, মহানগর পূজা উদযাপন কমিটির সভাপতি আশীষ ভট্টাচার্য ও সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. সালাউদ্দিনসহ অন্যান্য নেতা ঘটনাস্থলে যান।

পরে তারা ঘটনাস্থলের অদূরে শিব বাড়ী পূজা মন্ডপেও যান।