ঢাবির ভর্তি পরীক্ষার জন্য চলবে চবির শাটল ট্রেন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার কেন্দ্র চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হওয়ায় পরীর্ক্ষার্থীদের যাতায়াতের জন্য দেড় বছর পর শাটল ট্রেন চালুর হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2021, 10:13 AM
Updated : 30 Sept 2021, 10:13 AM

শুক্র ও শনিবার চট্টগ্রাম নগরীর বটতলী স্টেশন থেকে বিশ্ববিদ্যালয় রুটে শাটল ট্রেন চলবে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ভর্তি পরীক্ষার প্রথম দুই দিন পরীক্ষার্থীদের সুবিধার্থে একটি ট্রেন থাকবে।

“শাটল ট্রেনটি প্রতিদিন সকাল ৮টা ১৫ মিনিটে বটতলী স্টেশন থেকে ক্যাম্পাসের উদ্দেশে ছেড়ে যাবে। বেলা ১টা ৪৫ মিনিটে আবার ক্যাম্পাস থেকে ট্রেনটি শহরে ফিরবে।”

ভর্তি পরীক্ষার প্রথম দুই দিন শাটল ট্রেন চলাচল করলেও বাকি পরীক্ষাগুলোর সময় চলবে কি না, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

মহামারী পরিস্থিতির কথা মাথায় রেখে শিক্ষার্থীদের কষ্ট কমাতে এবার

প্রথমবারের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে আটটি বিভাগীয় শহরে।

এ কারণে চট্টগ্রাম বিভাগের ভর্তিচ্ছুদের পরীক্ষার কেন্দ্র পড়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। তাই পাঁচটি ইউনিটের অধীনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দেবেন ২৮ হাজার ৪৬৯ জন শিক্ষার্থী।

সূচি অনুযায়ী ১ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট এবং ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগ পরিবর্তনের সমন্বিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

এছাড়া ৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ‘সাধারণ জ্ঞান’ পরীক্ষা হবে।

এই ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করতে ইতোমধ্যে চবিতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া।