কোভিড: অধ্যাপক গাজী সালেহ উদ্দিনের মৃত্যু

করোনাভাইরাসে আক্রান্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2021, 06:20 PM
Updated : 19 Dec 2021, 01:00 PM

শুক্রবার রাত ৮টার দিকে ঢাকার শিকদার মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয় বলে তার মেয়ে সানজিদা শারমিন গাজী মৌসুমি জানান।

বীর মুক্তিযোদ্ধা গাজী সালেহ উদ্দীনের বয়স হয়েছিল ৭৩ বছর। কোভিডে আক্রান্ত হওয়ার পর গত শুক্রবার তাকে ঢাকায় নিয়ে হাসপাতালে ভর্তি করা হয়।

মৌসুমি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গতকাল অক্সিজেন স্যাচুরেশন কমে যাওয়ায় উনাকে অক্সিজেন সাপোর্ট দেওয়া হয়েছিল। আইসিইউতে থাকা অবস্থায় তিনি আজ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাবেক প্রক্টর গাজী সালেহ উদ্দীন সমাজ বিজ্ঞান অনুষদের ডিন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের মহাসচিব ও চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। তিনি ছিলেন রাঙামাটি বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক।

খেলাঘর চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি গাজী সালেহ উদ্দিন ছিলেন শহীদ পরিবারের সন্তান। অবসরের পর তিনি পাহাড়তলীতে সুবিধা বঞ্চিত শিশুদের জন্য ‘নৈতিক স্কুল’ প্রতিষ্ঠা করেছিলেন।

বীর মুক্তিযোদ্ধা ও গবেষক ডা. মাহফুজুর রহমান জানান, গাজী সালেহ উদ্দিন মুক্তিযুদ্ধের সময় নোয়াখালীতে ছিলেন। তার বড় ভাই ছিলেন বিএলএফ কমান্ডার। সেখানে তিনি যুদ্ধে অংশ নেন। তার বাবা ও চাচা মুক্তিযুদ্ধে শহীদ হন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শিরীণ আখতার ও উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে শোক বার্তায় বলেন, অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন ছিলেন অত্যন্ত বিনয়ী, উদার, পরোপকারী ও নিবেদিতপ্রাণ একজন ‘মানুষ গড়ার কারিগর’। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি বধ্যভূমি সংরক্ষণের জন্য তিনি আমৃত্যু লড়াই করেছেন

চট্টগ্রাম নগরীর ফয়’স লেক এলাকায় ‘পাহাড়তলী বধ্যভূমি’ রক্ষায় আন্দোলন এবং সেজন্য আদালতে রিট করাসহ বিভিন্ন প্রক্রিয়ায় দীর্ঘদিন নেতৃত্ব দেন ড. গাজী সালেহ উদ্দিন।

তার মৃত্যুতে শোক জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি এমদাদুল হক ও সাধারণ সম্পাদক মনজুরুল আলম।

চট্টগ্রামে সেক্টর কমান্ডারস ফোরামের পৃথক শোক বার্তায় বলা হয়, “তিনি ছিলেন মুক্তবুদ্ধির চর্চাকারী স্রোতের বিপরীতে চলা এক আদর্শ প্রগতিশীল আলোকিত মানুষ। তার মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হল।”

সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার, চট্টগ্রাম জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টু, সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকী, নগর সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. সরফরাজ খান চৌধুরী, সাধারণ সম্পদক বি কে বিশ্বাস ও নারী বিষয়ক সম্পাদক সাইফুন নাহার খুশি রয়েছেন বিবৃতিদাতাদের মধ্যে।