টিকা নিবন্ধনে সহায়তা দিতে চট্টগ্রামে পুলিশের বুথ

নাগরিকদের করোনাভাইরাসের টিকার আওতায় আনতে নিবন্ধন বুথ চালু করেছে চট্টগ্রাম নগর পুলিশ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2021, 12:38 PM
Updated : 15 July 2021, 12:58 PM

বৃহস্পতিবার দুপুরে নগর পুলিশের দক্ষিণ বিভাগের উদ্যোগে কোতোয়ালি থানার মোড়ে এ নিবন্ধন বুথের উদ্বোধন করেন নগর পুলিশের কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৩৫ বছর বা তার বেশি বয়সী যে কেউ জাতীয় পরিচয়পত্র নিয়ে এ বুথে এলে তার নিবন্ধনে সাহায্য করা হবে।

পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর সাংবাদিকদের বলেন, নিবন্ধন করার জন্য যারা সুরক্ষা অ্যাপ ব্যবহার করতে পারছেন না কিংবা অসুবিধা হচ্ছে, তারা যাতে টিকার বাইরে থেকে না যান, সেজন্যই এ বুথ স্থাপনের উদ্যোগ।

মানুষের সাড়া পাওয়া গেলে চট্টগ্রাম নগরীতে আরও কয়েকটি বুথ করা হবে বলে পুলিশ কমিশনার জানান।

বুথে গিয়ে দেখা যায়, বিভিন্ন বয়সী মানুষ তাদের জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সেখানে টিকার জন্য নাম নিবন্ধন করছেন। নিবন্ধনের পর তাদের টিকা কার্ড প্রিন্ট করে দেওয়া হচ্ছে।

আব্দুর শুক্কুর নামে একজন সেখানে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তিনি লোহাগাড়া উপজেলা থেকে চট্টগ্রাম ডায়বেটিক হাসপাতালে এসেছিলেন চিকিৎসা করানোর জন্য। বাড়ি ফেরার পথে কোতোয়ালি মোড়ে এ বুথ দেখে নিবন্ধন করিয়ে নিলেন।

পেশায় দর্জি নগরীর ফিরিঙ্গী বাজার এলাকার বাসিন্দা মো. হান্নান বলেন, “ভ্যাকসিন নেওয়ার ইচ্ছা থাকলেও কীভাবে নিবন্ধন করতে হয় সেটা জানতাম না। বুথ দেখে সহজেই নিবন্ধন করাতে পারলাম।”

‘যাত্রী ছাউনি’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন নগর পুলিশের এ উদ্যোগে সহায়তা করছে।

এ সংগঠনের প্রতিষ্ঠাতা ফরহাদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘অগ্রসর লোকজন নিবন্ধন করিয়ে ভ্যাকসিন নিলেও অনেকেই নিবন্ধন করাতে না পারায় নিতে পারেননি।

“অনেক রিকশাচালক, অটোরিকশা চালকের ভ্যাকসিন গ্রহণের আগ্রহ নেই। তাদের সচেতন করে নিবন্ধনের আওতায় এনে ভ্যাকসিন দেওয়ার জন্য পুলিশের এ উদ্যোগে আমরা সহায়তা করছি।”

নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) বিজয় বসাক বলেন, “সবাইকে ভ্যাকসিনের আওতায় আনার জন্য সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, তা গতিশীল করতে এ নিবন্ধন বুথ চালু করা হয়েছে। যারা ইন্টারনেট কিংবা স্মার্ট ফোন ব্যবহার করতে পারেন না, তারা জাতীয় পরিচয়পত্র নিয়ে বুথে এলেই নিবন্ধন করে দেওয়া হবে।”

আসন্ন কোরবানির ঈদে তিন দিনের ছুটি ছাড়া প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ নিবন্ধন কার্যক্রম চলবে বলে জানান তিনি।