চট্টগ্রামে প্রবাসীকে ডেকে নিয়ে হত্যায় ৯ জনের মৃত্যুদণ্ড

চট্টগ্রামের ফটিকছড়িতে ১৭ বছর আগে প্রবাসী ব্যবসায়ী নেছার আহমেদ তোতাকে ডেকে নিয়ে হত্যার ঘটনায় নয় জনকে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দিয়েছে আদালত।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2021, 11:48 AM
Updated : 8 March 2021, 01:52 PM

সোমবার বিকালে চট্টগ্রামের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা জজ ফারজানা আকতার এ রায় ঘোষণা করেন বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী মোহাম্মদ নাছির উদ্দিন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, হত্যার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এ রায় ঘোষণা করেন বিচারক। একইসঙ্গে ২০ হাজার টাকা করে জরিমানাও করা হয়েছে।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- লেডা নাছির, বাবুল, শাহিন, নুরুল ইসলাম, যোবায়ের, দিদার, আবু বক্কর, জংগু ও ইসমাইল। এদের মধ্যে শাহিন ছাড়া বাকি সবাই পলাতক রয়েছেন।

এ মামলার অভিযোগপত্রভুক্ত আসামি ‘কপালকাটা’ নাছির বিচার কার্যক্রম চলাকালে মারা যাওয়ায় তাকে অব্যাহতি দেওয়া হয়।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৩ সালের ১ নভেম্বর বিকালে ফটিকছড়ি উপজেলার ৮ নম্বর ইউনিয়নের কচুয়া পাহাড়ের কাছের বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে হত্যা করা হয় দুবাইপ্রবাসী নেছার আহমেদ তোতাকে। পার্শ্ববর্তী কালাপাইন্যা কাঁচা রাস্তার ওপর পরদিন তার লাশ পাওয়া যায়। ছুরি দিয়ে গলা কেটে তাকে হত্যা করা হয় বলে পুলিশের ভাষ্য।

এ ঘটনায় ২০০৩ সালের ২ নভেম্বর তোতার স্ত্রী মোরশেদা আক্তার বাদি হয়ে ১০ জনকে আসামি করে ফটিকছড়ি থানায় একটি হত্যা মামলা করেন।

এতে বলা হয়, পাওনা টাকা নিয়ে বিরোধের জেরে বিদেশ থেকে আসা তোতাকে আসামিরা বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে পরিকল্পিতভাবে হত্যা করে।

২০০৪ সালের ১৪ মে এ মামলায় অভিযোগপত্র জমা দেওয়া হয়। ২০০৭ সালের ২০ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরু হয়। বিচারে ১০ জনের সাক্ষ্য নেওয়া হয়।